সংবাদ শিরোনাম:
সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫ নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত এক স্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেল জমজ দুই বোন মির্জাপুরে ধান চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন টাঙ্গাইলে মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের গার্ল-ইন- স্কাউটের সদস্যদের ডে ক্যাম্প ভূঞাপুরে সর্বজনীন পেনশন স্কিম অবহিতকরণে সভা দেলদুয়ারে অসহায় দুস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান গোপালপুরের পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু যুবককে গাছে বেঁধে মারধরের ঘটনায় তোলপাড় ডিএনএ দিবসে মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের দেয়ালিকা প্রদর্শনী
ভূঞাপুরে ক্যাটার ফিলার পোকার আক্রমনে আতংকিত এলাকাবাসী

ভূঞাপুরে ক্যাটার ফিলার পোকার আক্রমনে আতংকিত এলাকাবাসী

প্রতিদিন প্রতিবেদক : ভূঞাপুর উপজেলার মাইজবাড়ি গ্রামের একটি বাড়ির সুপারি ও নারিকেল গাছের পাতায় পঙ্গপাল সদৃশ্য পোকার আক্রমন দেখা দিয়েছে। এতে বাড়ির লোকজন আতঙ্কিত হয়ে পড়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা বাড়িটি পরিদর্শন করে পোকাটি পঙ্গপাল নয়, তবে এটি ক্ষতিকর ক্যাটার ফিলার জাতীয় পোকা বলে জানান।

এলাকাবাসী জানান, উপজেলার মাইজবাড়ি গ্রামের জুব্বার আলীর বেশকিছু সুপারি ও নারিকেল গাছের কচি পাতায় কয়েকদিন ধরে নতুন একধরনের পোকা আক্রমণ চালায়। এক সপ্তাহের মধ্যে পোকাগুলো কয়েকটি সুপারি ও নারিকেল গাছের পাতা খেয়ে ফেলে।

এতে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়ে। ভয়ে তারা গাছের ডাল কেটে ফেলেন। বিষয়টি নিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। এলাকাবাসী এই ধরণের পোকা আগে কখনো দেখেনি বলে জানান।

বাড়ির মালিক জুব্বার আলীর ছেলে রবিউল ইসলাম জানান, বেশ কয়েকদিন হলো পোকাগুলো বাড়ির নারিকেল ও সুপারি গাছে আক্রমণ করেছে। দিন দিন পোকাগুলোর আক্রমণ বৃদ্ধি পাওয়ায় ডাল কেটে ফেলা হয়েছে। এতে বাড়ির অন্যান্য গাছ নিয়ে আতঙ্কে রয়েছি।

ভূঞাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান জানান, বিয়ষটি জানার পরই ওই বাড়িতে গিয়ে পোকাগুলো দেখা হয়েছে। দেখে নিশ্চিত হয়েছি যে, এটি পঙ্গপাল নয়। এটি ক্যাটার ফিটার বা খোলস জাতীয় ক্ষতিকর পোকা। যা দ্রুত এক গাছ থেকে অন্য গাছে ছড়াতে পারে। এটি নিধনে এক জাতীয় ওষুধ রয়েছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840