বাসাইলে তিনটি পাকা ভবন তিন লাখ টাকায় বিক্রি

বাসাইলে তিনটি পাকা ভবন তিন লাখ টাকায় বিক্রি

প্রতিদিন প্রতিবেদক : বাসাইল উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির বিরুদ্ধে তিনটি পাকা ভবন তিন লাখ টাকায় বিক্রির অভিযোগ উঠেছে।

পত্রিকায় কোন প্রকার বিজ্ঞপ্তি ছাড়াই মাত্র তিন লাখ দশ হাজার টাকায় পাকা তিনটি ভবন নিলামে বিক্রি করেছেন।

ঠিকাদারসহ স্থানীয়দের দাবি পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়ার বিধান অমান্য করাসহ নামমাত্র নোটিশে আর পছন্দের ঠিকাদার নিয়ে যোগসাজসে এই নিলাম কার্যক্রম পরিচালিত হয়েছে।

এতে সরকারের বড় অংকের রাজস্ব ফাঁকি দেয়ার দূর্নীতি হয়েছে বলেও অভিযোগ তাদের। এ নিয়ে জেলা প্রশাসন, দুদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন নিলামে অংশগ্রহণ করতে না পারা ঠিকাদারসহ স্থানীয়রা। এছাড়াও অনুষ্ঠিত নিলাম নিয়ে ক্ষোভ বিরাজ করছে স্থানীয় আওয়ামীলীগসহ সংযোগি সংগঠণে।

জানা যায়, চলতি বছরের জুনেই ১৫% ভ্যাট আর ৪% ট্যাক্সসহ ৩ লাখ ১০ হাজার টাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার দ্বিতল বিশিষ্ট বাসভবনসহ সরকারি কর্মচারী ভবন আর সেমি পাকা একটি উপজেলা অডিটরিয়ামের নিলাম দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বাসাইল।

২০১৭ সালের ৩০ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবন ও ২০২০ সালের ১৬ মার্চে দ্বিতল বিশিষ্ট সরকারি কর্মচারী ভবন আর সেমি পাকা উপজেলা অডিটরিয়ামটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।

পরবর্তীতে চলতি বছরের ৬ জুন এ নিলাম কার্যক্রমের নোটিশ হয় ও ১৮জুন এর কার্যাদেশ হস্তান্তর হয়। এর মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার দ্বিতল বিশিষ্ট বাসভবন আর বাউন্ডারির মূল্য নির্ধারণ হয়েছে ১ লাখ ৮০ হাজার টাকা।

দ্বিতল বিশিষ্ট সরকারি কর্মচারী ভবন আর বাউন্ডারির মূল্য ৭০ হাজার টাকা আর সেমি পাকা উপজেলা অডিটরিয়ামের মূল্য নির্ধারণ হয়েছে ৬০ হাজার টাকা। এর সাথে যুক্ত হবে ১৫% ভ্যাট আর ৪% ট্যাক্স।

নিলামকৃত উপজেলা নির্বাহী কর্মকর্তার দ্বিতল বিশিষ্ট বাসভবনসহ বাউন্ডারি আর সেমি পাকা উপজেলা অডিটরিয়ামের কাজ দুটি পেয়েছেন স্থানীয় ঠিকাদার এম.এন নাহিদ মমিন। এছাড়াও সরকারি কর্মচারী ভবন আর বাউন্ডারির কাজটি পেয়েছেন শাহজাহান মিয়া।

স্থানীয় ঠিকাদার ও উপজেলা যুবলীগের আহবায়ক মশিউর রহমান খান জানান, নিলামে অংশগ্রহণ করার একজন প্রার্থী ছিলাম। তবে পত্রিকায় বিজ্ঞপ্তি বা নিলামের নোটিশ না পাওয়ায় এতে অংশ গ্রহণ করতে পারেননি তিনি। অনুষ্ঠিত নিলাম কার্যক্রমের ত্রুটি উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে বসবাসরত উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনটি কিভাবে এ নিলামে ঝুঁকিপূর্ণ দেখানো হলো।

ঠিকাদার ও বাসাইল পৌর এলাকার ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সহিদুর রহমান জানান, সম্পূর্ণ গোপনীতার মাধ্যমে নিলাম কার্যক্রমটি সম্পন্ন হয়েছে। এ কারণে তিনি নিলামের অংশগ্রহণ করতে পারেননি। দুটি দ্বিতল বিশিষ্ট ভবন আর একটি সেমি পাকা ভবনের নুন্যতম নিলাম মূল্য হবে দশ লাখ টাকা। সেখানে কিভাবে এত অল্প টাকায় এই নিলাম কার্যক্রম সম্পন্ন হলো এ নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

এ নিয়ে ঠিকাদার এম.এন নাহিদ মমিন জানান, অনুষ্ঠিত নিলাম কার্যক্রমে অংশগ্রহণ করেন ছয়জন। সরকারি বিধি অনুযায়ী সর্বোচ্চ দর দাতা হিসেবে ১ লাখ ৮০ হাজার টাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার দ্বিতল বিশিষ্ট বাসভবনসহ বাউন্ডারি আর ৬০ হাজার টাকায় সেমি পাকা উপজেলা অডিটরিয়ামের কাজটি পেয়েছেন তিনি।

এ মূল্যের পরেও আছে ১৫% মূল্য সংযোজন কর (ভ্যাট) আর ৪% আয়কর। এছাড়াও সর্বোচ্চ ৭০ হাজার টাকা মূল্য দরে দ্বিতল বিশিষ্ট সরকারি কর্মচারী ভবন আর বাউন্ডারির কাজটি পেয়েছেন শাহজাহান নামের অপর একজন ঠিকাদার।

টেন্ডার কমিটির সদস্য হওয়ার বিধান স্বত্তেও অনুষ্ঠিত নিলাম প্রসঙ্গে কিছুই জানেন না বাসাইল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহাদত হোসেন।

তবে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে উপজেলার বিশিষ্ট ঠিকাদার ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মতিয়ার রহমান গাউস জানান, একজন ঠিকাদার হয়েও ওই নিলামের বিষয়ে কিছু জানিনা আমি। এছাড়াও প্রতিটি দপ্তরে অনুষ্ঠিত টেন্ডারে এ উপজেলার শতাধিক ঠিকাদার দরপত্র ক্রয় করাসহ অংশগ্রহণ করলেও উপজেলার গুরুত্বপূর্ণ ওই তিনটি ভবন নিলামে অংশগ্রহণ করতে না পারার বিষয়টি রহস্যজনক বলে দাবি করেছেন তিনি।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি বাসাইল উপজেলা প্রকৌশলী রোজদিদ আহম্মেদ জানান,পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া ছাড়াই শুধুমাত্র নোটিশের মাধ্যমে এ ধরণের নিলাম কার্যক্রম পরিচালিত হয়। এছাড়াও সরকারি বিধি অনুসারে আর সর্বোচ্চ দরদাতা নির্ধারণের মাধ্যমেই ওই নিলাম কার্যক্রম সম্পন্ন হয়েছে।

এ সময় তিনি আরো জানান, ২০১৭ সালের ৩০ নভেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবন ও ২০২০ সালের ১৬ মার্চে দ্বিতল বিশিষ্ট সরকারি কর্মচারী ভবন আর সেমি পাকা উপজেলা অডিটরিয়ামটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।

পরবর্তীতে চলতি বছরের ৬ জুন এ নিলাম কার্যক্রমের নোটিশ দেয়াসহ ১৮জুন অংশগ্রহণকারীদের সর্বোচ্চ দরদাতাদের কার্যাদেশ দেয়া হয়। পরিত্যক্ত ভবন গুলোর বিপরীতে নতুন ভবন নির্মাণের টেন্ডারও সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

এ নিলাম প্রসঙ্গে অবগত নন বলে জানিয়েছেন বাসাইল পৌরসভার মেয়র মুক্তিযোদ্ধা আব্দুর রহিম আহম্মেদ।

এ বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামসুন্নাহার স্বপ্না জানান, তিনি উপজেলায় যোগদানের আগেই বাসভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল।

এরপরও বাসভবনের সংকটে দীর্ঘদিন তিনি ওই ভবনটিতে বসবাস করেছেন। নিলাম কার্যক্রম পরিচালনা আর নতুন ভবন নির্মাণ কার্যক্রম সম্পন্ন করতে বর্তমানে তিনি উপজেলা পরিষদ চেয়ারম্যানের বাসভবনে বসবাস করছেন।

আরো খবর বাসাইলে তিন সন্তানের জননীকে কুপ্রস্তাব দেয়ায় এক ইউপি সদস্যকে গণধোলাই দিয়ে পুলিশে সোপার্দ করেছে এলাকাবাসী। মঙ্গলবার (১৬ জুন) রাতে উপজেলার ফুলকী ইউনিয়নের তিরঞ্জ গ্রামের পশ্চিমপাড়ায় এ ঘটনা ঘটে।

অভিযুক্ত ইউপি সদস্য সাইফুল ইসলাম (৪৮) তিরঞ্জ গ্রামের পূর্বপাড়ার বাসিন্দা এবং ফুলকি ইউপি’র ৩ নং ওয়ার্ডের সদস্য। চা দোকানীর স্ত্রী ও তিন সন্তানের জননী (৩৪) ওই গ্রামের পশ্চিমপাড়ার বাসিন্দা।

চা দোকানীর স্ত্রী ও তিন সন্তানের জননী জানান, একটি মামলায় আমার পরিবারের সদস্যরা আসামী হবার সুবাদে সাইফুল মেম্বার গত ৩/৪ দিন যাবত আমাকে মোবাইলে কল দিতো।

রাতে কল দিয়ে পুলিশ আসবে বলে আমার পরিবারের পুরুষ সদস্যদেরকে বাড়িতে অবস্থান করতে নিষেধ করতো। এর মাঝে আমাকে বিভিন্ন আপত্তিকর প্রস্তাব দেয়াসহ তার সাথে আপত্তিকর কাজে লিপ্ত হবার প্রস্তাব দিত।

সম্পর্কে আমি তার চাচী হওয়া স্বত্ত্বেও সে আমাকে উত্ত্যক্ত করতো। এ কারণে আমি তাকে এসব বাজে কথা বলতে নিষেধ করি। এতে সাইফুল আরো বেপোরোয়া আচরণ করতে শুরু করে।

বিষয়টি আমি আমার স্বামীসহ পরিবার এবং স্থানীয় মহিলা ইউপি সদসকে অবহিত করি।

এরপরও বেপরোয়া সাইফুল মেম্বার মঙ্গলবার (১৬ জুন) রাতে আমাকে ত্রিশবারের বেশি কল দেয়। কোন প্রকার সাড়া না দেয়ায় গভীর রাতে সে আমার ঘরে প্রবেশ করে।

এসময় আমার স্বামী এবং পরিবারের অন্যান্য সদস্যরা তাকে হাতেনাতে আটক করে এলাকাবাসীদের খবর দেয়। এলাকাবাসী এসে সাইফুলকে গনধোলাই দেয়। এসময় স্থানীয় মাতাব্বররা পুলিশে খবর দিলে পুলিশ এসে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

ফুলকী ইউনিয়র পরিষদের ১,২,৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য মলি আক্তার জানান, ভুক্তভোগী ওই নারী বিষয়টি আমাকে জানানোর সাথে সাথে আমি ইউপি সদস্য সাইফুল ইসলামকে এসব অপরাধমূলক কাজ থেকে বিরত থাকতে নিষেধ করেছি।

অভিযুক্ত ইউপি সদস্য সাইফুল ইসলামের সাথে মুঠোফোনে তার বিরুদ্ধে উথ্যাপিত অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি চা-দোকাদারের স্ত্রী’র পরিবারসহ এলাকার লোকজনের মারধরের বিষয়টি স্বীকার করেন। কেন, কোন ঘটনায় তাকে মারধর করা হয়েছে এমন প্রশ্ন শুনে তিনি ফোনটি কেটে দেন।

তবে ফুলকী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবুল এর মুঠোফোনটি বন্ধ থাকায় তার বক্তব্য গ্রহণ করা যায়নি।

বাসাইল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশীদ জানান, মঙ্গলবার গভীর রাতে ওই ইউপি সদস্য গ্রামের চা বিক্রেতা ও তিন সন্তানের জননী ঘরে ঘরে প্রবেশ করায় পরিবারের লোকজনসহ স্থানীয়রা তাকে আটক করে গণধোলাই দেয়।

পরে সংবাদ পেয়ে ঘটনাস্থল থেকে বিষয়টি পুলিশ ওই ইউপি সদস্যকে উদ্ধার করে। তবে এ বিষয়ে এখনও থানায় কেউ অভিযোগ দায়ের করেননি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন তিনি।

এরপূর্বে টাঙ্গাইলের সাবেক জিপি অ্যাডভোকেট আব্দুর রশিদ গ্রাম্য সালিশের বিচার না মানার ঘোষনা দিলে সাথে সাথে তার ছোট ভাই সন্ত্রাসী এনামুল হক লিটন প্রকাশ্যে ছুরিকাঘাত করে প্রকৌশল নির্মাণ শ্রমিক মো. আব্দুল্লাহ (৩৮) কে হত্যা করেন।

বাসাইল উপজেলার হাবলা ইউনিয়নের সোনালিয়া মিয়াবাড়ী এলাকায় রোববার (৭ জুন) সন্ধ্যায় জমির পাওনা টাকা নিয়ে সালিশের রায়কে কেন্দ্র করে এ ঘটনা ঘটে।

খুন হওয়া আব্দুল্লাহ সোনালিয়া গ্রামের মো. খোরশেদ মিয়ার ছেলে। সোমবার (৮ জুন) সকালে নির্মাণ শ্রমিক মো. আব্দুল্লাহর হত্যাকারীদের ফাঁসির দাবিতে করটিয়া শাখা প্রকৌশল শ্রমিক ইউনিয়নের ব্যানারে করটিয়া বাসস্ট্যান্ডে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়।

স্থানীয়রা জানান, সোনালিয়া মিয়াবাড়ীর আব্দুল্লাহ মিয়া জমি বিক্রির জন্য স্থানীয় মৃত আব্দুর রাজ্জাকের ছেলে এনামুল হক লিটনের কাছ থেকে প্রায় ৫ লাখ টাকা নেন। পরে নির্মাণ শ্রমিক মো. আব্দুল্লাহ মিয়া জমি না দিয়ে টাকা ফেরত দিতে তালবাহানা করছিলেন।

এ ঘটনা নিয়ে রোববার বিকালে স্থানীয় শামছু পীর সাহেবের বাড়ির পাশে খোলা জায়গায় গ্রাম্য সালিশের আয়োজন করা হয়।

হাবলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুর রহমান নাদুর সভাপতিত্বে গ্রাম্য সালিশে স্থানীয় মাতাব্বর ওয়াজেদ আলী, ছানোয়ার হোসেন, ইউপি সদস্য পলাশ মিয়া, আওয়ামী লীগ নেতা পানসু মিয়াসহ স্থানীয় মাতব্বররা উপস্থিত ছিলেন।

সালিশে আব্দুর রহমান নাদু, মাতব্বর ওয়াজেদ আলী, ছানোয়ার হোসেন ও পলাশ মিয়ার সমন্বয়ে জুড়ি বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী মো. আব্দুল্লাহ মিয়াকে পাওনাকৃত ৪ লাখ ৯০ হাজার টাকা এনামুল হক লিটনকে ফেরত ও তার কাছে ক্ষমা চাওয়ার জন্য সিদ্ধান্ত গ্রহন করা হয়।

কিন্তু প্রতিপক্ষের এনামুল হক লিটনের ভাই টাঙ্গাইলের সাবেক জিপি অ্যাডভোকেট আব্দুর রশিদ বিচারের রায় না মানার ঘোষণা দেন। এ সময় এনামুল হক লিটন ও তাদের পক্ষের লোকজন নির্মাণ শ্রমিক আব্দুল্লাহ মিয়া ও তার ভাই আনু মিয়া (৩৫), ভাতিজা জাহিদকে (২৪) এলোপাতারি ছুরিকাঘাত ও পিটিয়ে গুরুতর আহত করে।

পরে তাদেরকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক নির্মাণ শ্রমিক মো. আব্দুল্লাহকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় দোষীদের ফাঁসির দাবিতে সোমবার(৮ জুন) সকালে করটিয়া শাখা জেলা নির্মাণ প্রকৌশল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল সোনালিয়া গ্রাম ও করটিয়া বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে তারা করটিয়া বাসস্ট্যান্ডে এক মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধন চলাকালে দোষীদের অবিলম্বে গ্রেপ্তার ও ফাঁসির দাবি করে বক্তব্য রাখেন, জেলা নির্মাণ প্রকৌশল শ্রমিক ইউনিয়নের সভাপতি বিপ্লব হোসেন খান, সাধারণ সম্পাদক মো. রুস্তম মিয়া, সহ-সম্পাদক মেরাজ হোসেন, করটিয়া শাখার সভাপতি আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক মো. নুরু মিয়া, স্থানীয় ব্যবসায়ী মো. ফজলুর রহমান।

স্থানীয় ইউপি সদস্য পলাশ মিয়া জানান, ‘সালিশে মো. আব্দুল্লাহ মিয়াকে পাওনাকৃত ৪ লাখ ৯০ হাজার টাকা এনামুল হক লিটনকে ফেরত ও তার কাছে ক্ষমা চাওয়ার জন্য সিদ্ধান্ত গ্রহন করা হয়। কিন্তু এনামুল হক লিটনরা সে সিদ্ধান্ত মানেনি।

এ সময় এনামুল হক লিটন ও তার পক্ষের লোকজন মো. আব্দুল্লাহ মিয়াকে সালিশ থেকে কিছুটা দূরে নিয়ে ছুরিকাঘাত ও পিটিয়ে আহত করে। এ সময় তার ভাই-ভাতিজা এগিয়ে গেলে তাদেরকেও পিটিয়ে আহত করা হয়। আমরা তাদের ফেরানোর চেষ্টা করেও ব্যর্থ হয়েছি।’

সালিশের সভাপতি ও হাবলা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুর রহমান নাদু জানান, গ্রাম্য সালিশের সিদ্ধান্ত না মেনে হামলা করবে এটা কল্পনাতীত। কিন্তু সাবেক জিপি আব্দুর রশিদ এভাবে সালিশের সিদ্ধান্ত অমান্য করবেন তা কোন ভাবেই গ্রহনযোগ্য নয়। এনামুল হক লিটনরা নির্মাণ শ্রমিক ও তার ভাই-ভাতিজাদের উপর হামলা করে মারাত্মক অপরাধ করেছে। ফেরাতে গিয়ে তিনিও আহত হয়েছেন।

বাসাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম জানান, ঘটনাটি অত্যন্ত নিন্দনীয়। তিনি ঘটনাটি শুনে পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের পুলিশ বক্সের এএসআই মো. নবীন জানান, ‘সালিশী বৈঠকে একজনকে পিটিয়ে হত্যার ঘটনা ঘটেছে। নিহতের লাশ মর্গে রয়েছে।’

বাসাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম তুহীন আলী জানান, লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। মামলা দায়ের করার প্রস্তুতি চলছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840