বন্যার আতংকে ভূঞাপুরবাসী ত্রান চাইনা বাঁধ চাই

বন্যার আতংকে ভূঞাপুরবাসী ত্রান চাইনা বাঁধ চাই

খায়রুল খন্দকার ভূঞাপুর : টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলা গোবিন্দাসী এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বাঁধ না থাকায় বন্যা নিয়ন্ত্রণ বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। পানির স্রোতে বিল ও পুকুরের প্রায় কোটি কোটি টাকার মাছ ভেসে গেছে।

পানিতে তলিয়ে গেছে  আউশ খেতসহ বাড়িঘর। আরও নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। 

শুক্রবার (১৭ জুলাই ) উপজেলার বিভিন্ন এলাকায় পাউবোর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ না থাকায় বন্যা পানিতে বিভিন্ন এলাকা প্লাবিত হয় । সেখানে থেকে বন্যার পানি উপজেলা বিভিন্ন এলাকা প্রবেশ করে। বন্যার পানির বেড়ে উপজেলার দরগা বিল হয়ে আমূলা বিলে প্রবেশ করেছে। 

স্থানীয় সূত্র জানায়, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ না থাকায় উপজেলার গোবিন্দাসী, কষ্টাপাড়া ,ভালকুটিয়া, পাটিতাপাড়া, দোভায়া, সিরাজকান্দি, সারপলশিয়া,পাতাইলকান্দী, চিতুলিয়াপাড়া, মাটি কাটা,কয়ড়া ,খরক, চরনিকলা,আমুলা , আকালু,এলাকা নতুন করে প্লাবিত হয়েছে।

এসব এলাকার অধিকাংশ বাড়িঘরে পানি ঢুকে পড়েছে। এ ছাড়া এসব এলাকার বিভিন্ন ফসলের ক্ষেত তলিয়ে যাওয়া ছাড়াও  বিলে চাষ করা প্রায় কোটি কোটি টাকার মাছ পানিতে ভেসে গেছে। এ ছাড়া ওই সব এলাকার কমপক্ষে ২০০ টি পুকুরের মাছও ভেসে গেছে বলে মৎস্য চাষিরা জানিয়েছেন।

সকাল থেকে দুপুর পর্যন্ত সরেজমিনে দেখা যায়, ভাঙা বাঁধ না থাকায় প্রবল বেগে পানি প্রবাহিত হচ্ছে। গোবিন্দাসী, নিকরাইল ও অলোয়া  ইউনিয়নের লোকজন তাঁদের বাড়ির মালামাল অন্যত্র সরিয়ে নিচ্ছেন। অনেকে বাড়িঘর রক্ষার চেষ্টায় কাজ করে যাচ্ছেন। 

ভালকুটিয়া গ্রামের আবু বকর সিদ্দিক, মোজাম্মেল হক ও দেলশাদ আলী জানান, বাঁধ না থাকায় কারণে তাঁদের বাড়িঘর ছাড়াও ফসলি ও পুকুরের মাছ ভেসে গেছে। এলাকাবাসীর দাবি আমরা ত্রান চাইনা অতি দ্রুত বাঁধ নির্মাণ করা হোক ।

আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাছে চাই , একটি বাঁধ দিয়ে আমাদের কে বন্যা পানি ও ভাঙনের হাত থেকে  আমাদের রক্ষা করুন।

শুক্রবার (১৭ জুলাই) বিকেলে ভূঞাপুরের বন্যা দূর্গত গাবসারা চরাঞ্চল ও ঝুকিপূর্ণ তারাই বাঁধ পরিদর্শন  করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আতাউল গনি। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হালিম এডভোকেট,উপজেলা নির্বাহী অফিসার মোছা. নাসরীন পারভীন, সহকারি কমিশনার( ভূমি) মো. আসলাম হোসাইন,উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু,থানা অফিসার ইনচার্জ রাশিদুল ইসলাম, উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো. জহুরুল ইসলাম , উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক  আব্দুর রাজ্জাক।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আতাউল গনি এলাকাবাসী উদ্দেশ্যে বলেন, বাঁধ না থাকায় বন্যায় পানি বৃদ্ধি পেয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। এসব এলাকার আউশ খেতসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। সরকারের পরিকল্পনায় এই এলাকায় একটি বাঁধ নির্মাণ করা হবে। বাঁধ যাতে দ্রুত করা সম্ভব সেই লক্ষ্যে আমরা কাজ করে যাবো । 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ নাসরীন পারভীন বলেন, হঠাৎ করে পানি বেড়ে যাওয়া ও বাঁধ না থাকায়  কারণে কিছু এলাকা প্লাবিত হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সার্বিক দিকে নজর রাখা হচ্ছে।

এরপূর্বে ভূঞাপুরে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এর ফলে নতুন করে যমুনা চরাঞ্চলসহ তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। ইতিমধ্যে শত শত হেক্টর জমির ফসল পানির নিচে  তলিয়ে গেছে।

উপজেলার অর্জুনা, গাবসারা, গোবিন্দাসী ও নিকরাইল ইউনিয়নের যমুনা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু হয়েছে। বেশ কিছু এলাকা ইতিমধ্যে প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে শত শত পরিবার।

এছাড়া  উপজেলার গোবিন্দাসী, গাবসারা, ভালকুটিয়া, কষ্টাপাড়া, ও খানুরবাড়ি এলাকায় নতুন করে দেখা দিয়েছে ভাঙন। দ্বিতীয় দফায় ভাঙন শুরু হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে নদীপাড়ের মানুষ।

ভাঙন কবলিত এবং পানিবন্দি মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরন শুরু করেছেন টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) অাসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। এছাড়াও উপজেলা প্রশাসন ও পানিবন্দি এলাকার নিজ নিজ ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ত্রাণ বিতরন কার্যক্রম অব্যাহত রয়েছে।

এবিষয়ে উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল হালিম জানান, ইতিমধ্যে বন্যা কবলিতদের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত ত্রাণ সামগ্রী ও সহযোগীতা শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে উপজেলার বন্যা কবলিত বানিবন্দি মানুষের মধ্যে সরকারের পাশাপাশি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ সামগ্রীসহ শিশু খাদ্য বিতরন করা হবে।

ভাঙন কবলিত লোকজন জানান, গত কয়েক বছর ধরে যমুনার পূর্বপাড়ে ভাঙন শুরু হয়েছে। শতশত একর ফসলি জমি, হাট-বাজার, মসজিদ-মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও হাজার হাজার ঘর-বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

এখনো বর্ষা অাসলেই শুরু হয় তীব্র ভাঙন। এবছর বর্ষার প্রথম থেকেই শুরু হয়েছে ভাঙন দ্বিতীয় দফায় পানি বৃদ্ধি শুরু হওয়ায় নদী ভাঙন তীব্র অাকার ধারন করেছে।

আমরা সরকারের কাছে কোন প্রকার ত্রাণ চাইনা। যমুনার পূর্বপাড়ে স্থায়ী বাঁধ চাই। প্রতি বছর ভাঙন শুরু হলে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় নেতা-কর্মীরা যমুনা পূর্বপাড়ে একটি স্থায়ী বাঁধ নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে যান।

কিন্তু বর্ষা চলে গেলে আমরা সেটির আর কোন কার্যকর পদক্ষেপ দেখতে পাইনা। এখন পর্যন্তও ভাঙন প্রতিরোধে কোন উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ড।

এরআগে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের যমুনা নদীর পাড়ে যাত্রী ছাউনীর একাংশ ফাটল ধরে নদী গর্ভে বিলীন হওয়ার পথে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের পশ্চিম পাশ দিয়ে বয়ে চলেছে যমুনা নদী। এই নদী পথে পার্শ্ববর্তী সিরাজগঞ্জ জেলা ও নদীর ভিতরে শতাধিক চরের প্রায় লক্ষাধিক মানুষ নৌকা দিয়ে গোবিন্দাসী ঘাট হয়ে বাজারে চলাচল করে।

এই লক্ষাধিক মানুষের নৌকার অপেক্ষারত ও বিশ্রাম করার জন্য স্থানীয় সরকার (এলজিইডি) একটি যাত্রী ছাউনি তৈরি করে। যা সত্যিকার অর্থে নৌপথে চলাচল করা যাত্রীদের জন্য বেশ আরামদায়ক হয়।

বিশেষ করে বর্ষাকালে বৃষ্টির সময় ও অতি রোদে গরমে যাত্রী ছাউনিটি সকল যাত্রীদের উপকার হয়।যাত্রী ছাউনির একটি দেয়াল ব্যবহার করে স্থানীয় সামাজিক সংগঠন ইবরাহীম খাঁ’র আলোকিত ভূঞাপুর গ্রুপ গরীব অসহায়দের জন্য একটি মানবতার দেয়াল স্থাপন করে। যেখানে যাত্রীরা অসহায় যাত্রীরা পছন্দমত কাপড় সংগ্রহ ও বিশ্রাম করতে পারে।

ইবরাহীম খাঁ সরকারি কলেজের অনার্স প্রথম বর্ষ পড়ুয়া সজীব হোসাইন জানান, গতবছর এইচএসসি পরীক্ষা চলাকালীন সময়ে তার পরীক্ষার যাওয়ার আগ মুহূর্তে হঠাৎ বৃষ্টি শুরু হলে দৌড়ে নৌকা থেকে নেমে যাত্রী ছাউনিতে আশ্রয় নেন। যেটি না থাকলে সেদিন তার জামা-কাপড়সহ পরীক্ষার প্রবেশপত্র ভিজে যেত।

হাসপাতাল থেকে ফেরত আসা প্রচন্ড রোদে নৌকার জন্য অপেক্ষারত জুঙ্গিপারা চরের সালেহা বেগম যাত্রী ছাউনিতে আশ্রয় নিয়েছিলেন। যেখানে এই যাত্রী ছাউনী না থাকলে তাকে আবারও অসুস্থ হয়ে পড়তে হতো। 

রাজাপুর চরের বাদাম চাষী জুলু চাকদার গোবিন্দাসী হাটে বিক্রির জন্য নৌকা দিয়ে ক্ষেতের বাদাম ঘাটে আনেন। হঠাৎ বৃষ্টিতে ও যানবাহন না পেয়ে বাদাম নিয়ে খুব ভোগান্তিতে পড়েন। পরে যাত্রী ছাউনিতে বাদামগুলো ঠিকভাবে সংরক্ষণ করতে পেরে তিনি তার ফসল হারানো থেকে রক্ষা পান।

বিশেষ করে ঐতিহ্যবাহী গোবিন্দাসী সাপ্তাহিক দুইদিন হাট থাকার কারণে হাট চলাকালীন দিনগুলোতে হাজার হাজার মানুষের যাতায়াত থাকে এই যাত্রী ছাউনী ঘাট দিয়ে।

যাত্রী ছাউনিটি যেমনটি মানুষের উপকারের জন্য স্থাপিত হয়েছিল তেমনি ভাবে নদীর পাড় ভাঙন ও যাত্রী ছাউনি রক্ষণাবেক্ষণের অবহেলায় এখন সেটি নদীগর্ভে বিলীন হওয়ার পথে। আর গভীর রাতে মাদকাসক্তদের আড্ডাখানা হয়ে উঠে।

যাত্রী ছাউনির নদীর পাড়ের অংশ ভেঙে পড়ায় দিনদিন এটি নদীর দিকে হেলে যাচ্ছে। রক্ষণাবেক্ষণের অভাবে এখন সেটি ফাটল ধরে একটি অংশ নদীগর্ভে বিলীন হওয়ার পথে।

গোবিন্দাসী ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বাবলু টাঙ্গাইল প্রতিদিন কে জানান, আজ ৮জুলাই (বুধবার) যাত্রী ছাউনির ফাটলের ব্যাপারটি আমাকে জানানো হলো। কাজের ব্যস্ততায় আমি দূরে অবস্থান করছি। আগামীকালের মধ্যে আমি এটি সংস্কার কাজ সম্পন্ন করার চেষ্টা করব।

উপজেলা প্রকৌশলী আলী আকবর জানান, ইউএনও স্যার আমাকে বিষয়টি অবগত করেন। আমি প্রতিনিধিদল পাঠিয়ে সমস্যা চিহ্নিত করে দ্রুত সংস্কার ও মেরামতের জন্য উদ্যোগ গ্রহণ করব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন পারভিন যাত্রী ছাউনী সংস্কার প্রসঙ্গে জানান, গোবিন্দাসী যাত্রী ছাউনির ফাটলের বিষয়টি ব্যাপারে আমি অবগত হয়েছি। আমি এলজিইডি কে বিষয়টি দ্রুত সংস্কার ও মেরামত করার জন্য নির্দেশ প্রদান করেছি।

আরোখবর কয়েকদিনের টানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ভূঞাপুর বন্যার চরম অবনতি সৃষ্টি হয়েছে। এতে উপজেলার বেশক’টি ইউনিয়নের সহস্রাধিক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকা সরেজমিন পরিদর্শনে জানা যায়, ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় অধিকাংশ ঘরবাড়ি, রাস্তাঘাট, দোকানপাট, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয় বানের পানিতে ডুবে গেছে।

এতে চরম বিপাকে পড়েছেন বানবাসী মানুষ। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষজন।

বন্যার পানিতে গৃহবন্দি হয়ে পড়ায় আয়-রোজগার করতে পারছেন না তারা। এতে না খেয়ে থাকার উপক্রম দেখা দিয়েছে। এছাড়া গ্রামীন সড়কগুলো পানির নিচে তলিয়ে যাওয়ায় অধিকাংশ এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। ফলে জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে।

উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কোনাবাড়ি গ্রামের বাবুল মিয়া ও কষ্টাপাড়া গ্রামের উজ্জ্বল হোসেন জানান, বন্যার পানিতে পরিবারের সবাইকে নিয়ে ঘরবন্দি রয়েছি। ফলে আমাদের আয়-উপার্জন বন্ধ রয়েছে। এ অবস্থা চলতে থাকলে সবাইকে নিয়ে অনাহারে থাকতে হবে।

গাবসারা ইউনিয়নের পুংলি গ্রামের মাহবুব আলম সোহাগ জানান, প্রতিবছর নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় এমনিতেই আমাদের গ্রামের রাস্তা পানিতে তলিয়ে যায়। এ বছর পানি শুধু গ্রামের রাস্তায় নয়, মানুষের ঘরবাড়িতে ঢুকে পড়েছে।

এতে আমাদের গ্রামের অধিকাংশ পরিবার পানিবন্দি অবস্থায় রয়েছে। এ জন্য রাস্তায় মাটি ভরাটের পাশাপাশি পানিবন্দি পরিবারগুলোকে ত্রাণসামগ্রী দিতে ইউনিয়ন ও উপজেলার জনপ্রতিনিধিদের প্রতি অনুরোধ জানাচ্ছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন পারভীন জানান, যারা পানিবন্দি রয়েছেন, তাদেরকে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে বলা হয়েছে। বন্যার সকল খবরাখবর জানাতে কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যাকবলিত পরিবারগুলোকে শুকনো খাবার ও পানি বিশুদ্ধকরণ উপকরণ প্রদানের উদ্যোগ নেওয়া হচ্ছে।

এছাড়াও ভূঞাপুর যমুনা নদীর গর্ভে ইতিমধ্যে বিলীন হয়ে গেছে উপজেলার বিস্তীর্ন জনপদ। একমাত্র সম্বল ভিটে মাটি ও ফসলী জমি হারিয়ে নিঃস্ব ও রিক্ত হয়ে পড়েছে শতশত পরিবার।

সবকিছু হারিয়ে অনেকেই এখন বেছে নিয়েছেন যাযাবর জীবন। অনিয়মতান্ত্রিক ও অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নদীর ভাঙ্গন তীব্র রূপ ধারণ করেছে। গত কয়েক দিনের উজান থেকে নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পেয়েছে।

নদীপাড়ের ভাঙ্গনের কবলে প্রায় অর্ধশতাধিক পরিবার ভিটেমাটি হারানোর আতঙ্কে কাটছে তাদের দিন রাত। ভাঙ্গনে অনেকেই অন্যত্র পাড়ি জমিয়েছে। বিগত কয়েক বছরের ভাঙ্গনে এ পর্যন্ত ঘর-বাড়িসহ শতাধিক একর ফসলি জমি বিলীন হয়ে গেছে।

বালু উত্তোলনের কারনে ভাঙ্গছে নদী, পুড়ছে কপাল, কাঁদছে হাজারো মানুষ। আর কপাল খুলে আঙ্গুল ফুলে কলা গাছ বনে গেছেন সুবিধাবাদী ও স্বার্থান্বেষী মহল অনিয়মান্ত্রিক ভাবে যত্রতত্র ভাবে বালু উত্তোলন প্রসঙ্গে নদী শাসন বিষেষজ্ঞরা জানান নদীর যে স্থানে ভাঙ্গন তীব্ররূপ ধারণ করছে সেই স্থান থেকে বালু উত্তোলন করলে নদীর গভীরতা আরও বৃদ্ধি পেয়ে আশপাশের এলাকাও ভাঙ্গন’র কবলে পতিত হয়।

এলাকাবাসী সূত্রে জানা যায়, যমুনা নদীটি গোবিন্দাসী থেকে ৪-৫ কি.মি. দূরে ছিল। দীর্ঘ দিন নদী ভাঙ্গনের ফলে ঘর-বাড়ি, ফসলি জমি নদীতে বিলিন হয়ে যাওয়ায় সর্বশান্ত হচ্ছে ভাঙ্গন কবলিত এলাকার মানুষ। নদী হতে অত্যাধুনিক ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলনের ফলে এই ভাঙ্গন সৃষ্টি হয়েছে।

গত কয়েক দিনের ভাঙ্গন আতংকে আছে বেশ কয়েকটি মসজিদ,কয়েকটি প্রাথমিক বিদ্যালয় , উচ্চ বিদ্যালয় , মন্দির সহ শত শত পাকা-আধা পাকা ঘর-বাড়ি। ভাঙনের কারনে বসত ঘর, ভিটামাটি ও ফসলি জমি সহ সর্বস্ব হারিয়ে নিঃস্ব ও রিক্ত হয়ে পড়েছে শত শত পরিবার।

স্থানীয়দের অভিযোগ, বিভিন্ন সময়ে জনপ্রতিনিধিরা  ভাঙ্গন রোধে বাধ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবে রুপ নিচ্ছে না। সরকারি ভাবেও নেওয়া হচ্ছে না কোন ব্যবস্থা।

এখনো দেখা মেলেনি কোন জনপ্রতিনিধিদের। নেওয়া হচ্ছে না ভাঙ্গন রোধে কোন ব্যবস্থা।

স্থানীয়রা জানায়, তাদের এলাকায় কোন প্রভাবশালী কোন জনপ্রতিনিধি না থাকায় এমন দুর্ভোগে থাকতে হচ্ছে তাদের। মূলত টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীদের দায়িত্বহীনতার কারনেই নদীতে বিলিন হওয়ার শংকায় এই বাড়ি ঘর।

নদী ভাঙ্গন কবলিত এলাকাবাসীর দাবি, অতি দ্রুত নদী ভাঙ্গন রোধে স্থায়ী বাঁধ নির্মাণ করা হোক। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন ভাঙন কবলিত নদীপাড়ের মানুষেরা।

উল্লেখ্য, গত বন্যায় খানুরবাড়ি অংশে কিছু জিও ব্যাগ ফেলা হলেও তা কাজে লাগেনি। এ বছরও কিছু জিও ব্যাগ ফেলা হচ্ছে যা প্রয়োজনের তুলনায় খুবই নগন্ন।

বালু দস্যুদের কারনে ইতিমধ্যে যমুনা নদীর তীরবর্তী উপজেলার কষ্টাপাড়া , খানুরবাড়ী, ভালকুটিয়া ,চর কোনাবাড়ি, চিতুলিয়াপাড়া, পলশিয়া গ্রামের কয়েক শত একর ফসলি জমি,অসংখ্য বসতবাড়ি, রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ ও মন্দির সহ বিভিন্ন প্রতিষ্ঠান নদী গর্ভে বিলিন হয়ে যাওয়ার পথে।

উল্লেখিত গ্রামগুলো মানচিত্রে থাকলেও নদী গ্রাস করে ফেলায় গ্রাম গুলো বাস্তবে নেই। চলতি বর্ষা মৌসুমে বিশেষ করে প্রলয়ংকরী ঘুর্ণিঝড় আম্ফানের কারনে নদীর পানি বৃদ্ধি ও জলোচ্ছ্বাসের কারনে পূনরায় নতুন করে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে।

এছাড়া নিকরাইল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন, ডা: কুলুমিদা, এরবাড়ি যেকোন সময় নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে।

এদিকে  পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. হারুন-অর রশিদ ও নির্বাহী প্রকৌশলী উজ্জ্ল গোবিন্দাসী  গ্রামের ফেরীঘাট সংলগ্ন ভাঙন কবলিত এলাকা পরিদর্শণ করেন।

টাঙ্গাইল -২ আসনের স্হানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির জানান, নদীর ভাঙ্গন রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে।

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ জানান, ভাঙ্গনের বিষয়টি কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। অনুমতি পেলে কাজ শুরু।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840