শ্লীলতাহানীতায় অভিযুক্ত অধ্যক্ষ মির্জাপুর মহিলা কলেজে পুনবহাল

শ্লীলতাহানীতায় অভিযুক্ত অধ্যক্ষ মির্জাপুর মহিলা কলেজে পুনবহাল

প্রতিদিন প্রতিবেদক মির্জাপুর : টাঙ্গাইলের মির্জাপুরে দুই স্কুলছাত্রীর শ্লীলতাহানীর অভিযোগে এক বছর পূর্বে মির্জাপুর মহিলা কলেজ থেকে বরখাস্ত হওয়ার অধ্যক্ষ হারুন অর রশিদ কে পুনরায় কলেজে যোগদান করেছেন।

এতে ওই মহিলা কলেজের ছাত্রী, অভিভাবকসহ শ্রেণি পেশার মানুষের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

ঘটনার বিবরনে জানা যায়, মির্জাপুর মহিলা কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদ ২০১৮ সালের ২০ ডিসেম্বর দুপুরে কলেজের একটি কক্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির দুই ছাত্রীকে কলেজ দেখানেরা কথা বলে অধ্যক্ষ শ্লীলতাহানির চেষ্টা করেন।

এ সময় ওই দুই ছাত্রীর চিৎকারে কলেজের পাশের বাড়ির এক ছাত্রীর মা ঘটনাস্থলে গিয়ে স্থানীয় লোকজন নিয়ে তাদের উদ্ধার করেন। পুলিশ খবর পেয়ে থানা পুলিশ গিয়ে কলেজ অধ্যক্ষ হারুন অর রশিদকে আটক করে থানায় নিয়ে আসে।

এদিকে ওই দুই ছাত্রীর অভিভাবক উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মালেকের নিকট লিখিত অভিযোগ দেয়। ঘটনা টাঙ্গাইলের তৎকালীন জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম অবগত হলে তিনি ইউএনওকে তদন্তের নির্দেশ দেন।

পরে মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ আহবায়ক কৃষি অফিসার মো. মশিউর রহমান ও মহিলা বিষয়ক অফিসার মিনু পারভীনকে সদস্যকে কমিটি গঠন করা হয়। কমিটির দুই ছাত্রী ও অভিযুক্ত অধ্যক্ষ ও স্থানীয়দের জিজ্ঞাসাবাদে ঘটনা সত্যতা পেলে ইউএনও তাকে বরখাস্ত করার জন্য কমিটিকে নির্দেশ দেন।

২৪ জুন ২০১৯ তারিখে মহিলা কলেজ পরিচালনা পরিষদের এক সভায় সর্বসম্মতিক্রমে কলেজের অভিযুক্ত অধ্যক্ষ হারুন অর রশিদকে সাময়িক বরখাস্ত করে কারণ দর্শানোর নোটিস দেয়। উপযুক্ত কারণ দর্শাতে ব্যর্থ হওয়ায় তাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়।

এদিকে বরখাস্ত হওয়ার এক বছর পর অধ্যক্ষ ৩০ জুন পূনরায় কলেজে যোগদান করেন। এদিকে ছাত্রীর শ্লীলতাহানীর মতো ঘৃণ্য অপরাধের পর মহিলা কলেজের মতো জায়গায় সেই অধ্যক্ষ স্বপদে পুনবহাল হওয়ায় স্থানীয়দের প্রতিক্রিয়া দেখা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ছাত্রী, অভিভাবক ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেন, এমন শিক্ষকের কাছে তারা নিরাপদ নয়। একই কথা বলেন অভিভাবকরাও। তারা অভিযুক্ত অধ্যক্ষকে এই কলেজ থেকে বিদায়ের দাবি জানান।

মির্জাপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ ওয়াহীদ ইকবাল বলেন, ওই অধ্যক্ষ স্বপদে বহাল থাকলে প্রতিষ্ঠানের ভাবমূর্তি সংকট দেখা দেবে। এছাড়া ছাত্রীরা নিরাপত্তাহীন হয়ে পড়বে বলে তিনি মনে করনে।

মির্জাপুর বাজার বণিক সমিতির সভাপতি গোলাম ফারুক সিদ্দিকী জানান, এত বড় অপরাধের পর মহিলা কলেজের মতো জায়গায় তিনি আবার কিভাবে স্বপদে বহাল হন। এটা মেনে নেওয়া যায়না।

মহিলা কলেজ পরিচালনা পরিষদের সভাপতি মো. জাকির হোসেন জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের নির্দেশনা অনুযায়ী অধ্যক্ষ হারুন অর রশিদকে পূনরায় যোগদানের অনুমতি দেওয়া হয়েছে।

অভিযুক্ত অধ্যক্ষ হারুন অর রশিদ জানান, তার বিরুদ্ধে অভিযোগের পর জাতীয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের নিকট আপিল করেন। সিন্ডিকেট তাকে পূনরায় অধ্যক্ষ হিসেবে যোগদানের নির্দেশ দিয়েছেন।

মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল মালেক জানান, ঘটনার পর গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে কলেজ পরিচালনা পরিষদ অধ্যক্ষ হারুন অর রশিদকে সাময়িক বরখাস্ত করেন। পরিচালনা পরিষদের ব্যবস্থা নেওয়া বিধি সম্মত না হওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের নিকট আপিল করেন। আপিলের প্রেক্ষিতে সিন্ডিকেট তাকে কলেজে যোগদানের অনুমতি দেন।

এরপূর্বে মির্জাপুর টিউটরিয়্যাল হোম’ শিশু শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন অধ্যক্ষ মো: মাসুদুর রহমান।

বুধবার (১৫জুলাই) দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেরনের মাধ্যমে সরকারের উর্ধতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি পূণঃ তদন্তের দাবি এবং প্রতিষ্ঠানটির চলার পথ সুগম করতে সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

প্রতিষ্ঠানে নিজস্ব সম্পত্তির ৩ শতাংশ জমি ভূমি অধিগ্রহনের টাকা উত্তোলনে মিস কেস ও রায়ের বিপক্ষে জটিলতায় এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানা যায়, বিগত ৩৬ বৎসর আগে আমার বড় ভাই মৃত. মো: রেজাউনুর রহমান বাবুল স্ব-ইচ্ছায় নিজস্ব উদ্যোগে ৫৫০৮নং দলিল মূলে বাইমহাটি মৌজায় ৭শতাংশ জমি ক্রয় করে মির্জাপুর টিউটরিয়্যাল হোম নামে সম্পূর্ণ ব্যক্তিগত অর্থে এই শিশু শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে তোলেন।

পরে তার মৃত্যুর পর ছোট ভাই মো: আনিসুর রহমান অধ্যক্ষ হিসাবে দীর্ঘ ৬ বৎসব বিদ্যালয়টি পরিচালনা করেন। পরে তিনি ডিবি লটারী পেয়ে আমেরিকা চলে যান।

তার পর থেকে আমি দীর্ঘ ২৪ বছর অধ্যক্ষ হিসেবে বিদ্যালয়টি পরিচালনা করে আসছি। সম্প্রতি রাষ্ট্রীয় প্রয়োজনে প্রাথমিক বিদ্যালয় সম্প্রসারনের জন্য বিদ্যালয়ের ৭শতাংশ জমির ৩শতাংশ অধিগ্রহন হয়।

অধিগ্রহনের সমস্ত প্রক্রিয়া চুড়ান্ত মর্মে মির্জাপুর টিউটরিয়্যাল হোম নামে ১৭ মার্চ ২০১৯ সালে রেজুলেশন মোতাবেক আমি অর্থ প্রাপ্তির জন্য আবেদন করি।

চেক গ্রহণের পূর্বে অর্থ উত্তোলনের চুরান্ত নোটিশ প্রাপ্তির পর একটি মহল বিদ্যালয় পরিচালনা কমিটি গঠন, অধ্যক্ষ পরিবর্তন সহ নানা অপতৎপরতা চালাচ্ছে বলে অভিযোগ করেন।

এছাড়াও বিদ্যালয় প্রতিষ্ঠা কালিন মাননীয় সংসদ সদস্য টাঙ্গাইল-৭ কর্তৃক অধিগ্রহনকৃত পারিবারিক সম্পতির মালীকানা সঠিক মর্মে একটি ডিও লেটার নথিতে সংযুক্ত করা হয়।

যাহাতে আমার অধ্যক্ষ সত্তাধীকারী এবং মালিকানা সমর্থন করে। তার পরেও তাহারা এমপি মহোদয়ের ডিও লেটার অবমূল্যায়ন করে।

এরআগে শনিবার (২৭জুন) দুপুরে মির্জাপুর উপজেলার গোড়াই মোমিননগর এলাকায় ভূমি দস্যু শওকত আদালতের স্থিতাবস্থা অমাণ্য করে ব্যক্তি মালিকানাধীন জায়গায় প্রভাব খাঁটিয়ে অবৈধ স্থাপনা নির্মাণ করেছে ।

একই সাথে ওই জমির মালিককে মিথ্যা মামলা দিয়ে হয় রানি করা হচ্ছে বলে শনিবার (২৭জুন) দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন উপজেলার গোড়াই সোহাগপাড়া গ্রামের খোরশেদ আলম।

অভিযোগকারী খোরশেদ আলমের পক্ষে তার ভাতিজা আবু সাদেক মোহাম্মদ মুসা সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানান, মির্জাপুরে যুঁই যুথি ফিলিং স্টেশনের মালিক হুমায়ূন কবির ও তার ছোট ভাই শওকত আলী মালিকানাধীন জায়গায় প্রভাব খাঁটিয়ে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন।

এছাড়াও গোড়াই মোমিননগর মৌজায় ১২ শতাংশ জায়গায় ১৯৮৬ সালে প্রস্তাবিত মার্কেটের প্ল্যান অনুমোদন করে তারা মার্কেট, বাসা-বাড়ি নির্মাণ করে ভাড়াটিয়ার মাধ্যমে ভোগ দখল করছেন। তবে ওই জমিটি নিয়ে ২০০২ সালে মির্জাপুরের সিনিয়র জজ আদালতে বাটোয়ারা মামলা দায়ের করেন একই গ্রামের হুমায়ুন কবির।

২০১২ সালে ওই জমি জবর দখল করার চেষ্টা করেন তিনি। তখন খোরশেদ আলম স্থাপনা নির্মাণে স্থিতাবস্থা চেয়ে একই আদালতে আবেদন করেন। আদালত ২০১২ সালের ২৪ জানুয়ারি মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন।

কিন্তু সে নির্দেশ অমান্য করে উপজেলার গোড়াই সোহাগপাড়া গ্রামের মৃত সোবন আলীর ছেলে হুমায়ুন কবির, শওকত আলী, মৃত নওয়াব আলীর ছেলে সহিদুর রহমান, আব্দুল কাদের, আমছের আলী, মৃত আব্দুল কাদেরের ছেলে আব্দুল মালেক ও মৃত বোরহান উদ্দিনের ছেলে খায়রুল ইসলাম বাবু অবৈধভাবে স্থাপনা নির্মাণ করেছে।

ওই জমি নিয়ে মির্জাপুর থানায় পাল্টাপাল্টি সাধারণ ডায়েরিও করা হয়। থানা থেকে তদন্ত কর্মকর্তা আদালতের মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত স্থাপনা নির্মাণ বন্ধের নির্দেশ দেন।

আবু সাদেক মোহাম্মদ মুসা সংবাদ সম্মেলনে বলেন, হমায়ুন কবির গংরা আদালতের আদেশ অমান্য করে স্থাপনা নির্মাণ অব্যাহত রেখেছে। সেই সাথে তারা রাজনৈতিক প্রভাব খাটিয়ে আমাদের নানাভাবে হয়রানি করছে। তাদের ভয়ে আমরা প্রায় ১২ দিন ধরে বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছি।

অভিযোগ অস্বীকার করে হুমায়ুন কবির জানান, এই জমি সংক্রান্ত কোন মামলাই করেননি তিনি। তার নিজ জমিতেই স্থাপনা নির্মাণ করছেন। এছাড়াও স্থাপনা নির্মাণাধীন ওই জমির উপর আদালতের কোন স্থিতাবস্থা নেই বলেও জানান তিনি।

শওকত আলীর সাথে ফোনে যোগাযোগ করলে তিনি জানান, এসব ভিত্তিহীন ও মিথ্যা কথা। খোরশেদ আলমের বাবা আমার বাবাকে লিখে দিয়েছিল।

আরো খবর পড়ুন মির্জাপুর ক্যাডেট কলেজ বরাবরের মতো চলতি বছরও এসএসসি পরীক্ষার ফলাফলে সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। কলেজ থেকে ৫২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সকলেই জিপিএ-৫ পেয়েছেন।পরীক্ষা্য় অংশ গ্রহণকারী সকলেই বিজ্ঞান বিভাগের ছাত্র বলে জানা গেছে।

জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরা হল ক্যাডেট রায়হান, আশিক, অঞ্জন, কোয়ারিব, ওমর, জিসান, ফয়সাল, ফারদিন, জাফর, জাবির, অয়ন, সামিউল, আসাদল্লাহ্ নাফিস, আবিদ, সামি, রুসদি, ওয়াশিক, রেজন, মাহামুদুল্লাহ, সিয়াম, কায়েস, মুবাচ্ছির, রিহাদ, আবির, শুসময়, রোহান, রুবায়েদ, জাহিন, আশরাফ, সানোয়ার, দিদার, রহমান, আমিন, আফনান, ইফতেখার, রাহাত, আবরার, হাসিব, নাহিদ, ইমন, অরজান, মাহাফুজ, তাসিন, মোহতাসিম, নাফিস, তানভির, মোশারাথ, হাসান, ওয়ালি, সাদমান ও মনি।

মির্জাপুর ক্যাডেট কলেজের অধ্যক্ষ বিমান রায় চৌধুরী জানান, ছাত্র-শিক্ষক এবং অভিভাবকদের আন্তরিক প্রচেষ্টায় এই ফলাফল অর্জন সম্ভব হয়েছে বলে তিনি মনে করেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840