সংবাদ শিরোনাম:
টাকা না দেয়ায় বয়স্কভাতা পাননি ময়ূরী

টাকা না দেয়ায় বয়স্কভাতা পাননি ময়ূরী

প্রতিদিন প্রতিবেদক : বছর পাঁচেক আগে স্বামী ফয়েজ উদ্দিন মারা গেছেন। এখন স্ত্রী ময়ূরীর জীবন প্রদীপও নিভুনিভু করছে। এ অবস্থায় পাহাড়ের পাদদেশে জঙ্গলের ভেতর একাকী বাস করেন তিনি। আশপাশে তেমন ঘরবাড়ি নেই। ঘরভিটে টুকুও বন বিভাগের সম্পত্তি। এর ওর কাছে হাত পেতে দু’বেলা দু’মুঠো খাবার জোগান। সম্প্রতি লাঠি ভর দিয়ে হেঁটে বয়স্ক ভাতা কার্ডের জন্য চেয়ারম্যানের কাছে গিয়েছিলেন তিনি। চেয়ারম্যান নাকি পাঁচ হাজার টাকা চেয়েছেন।

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার দেওপাড়া ইউনিয়নের রহমত খার বাইদ গ্রামে বাস করেন ময়ূরী (৬৮)। দুই মেয়ে বিয়ে দিয়েছেন। তারা থাকেন স্বামীর বাড়ি। প্রাপ্যতার দিক থেকে কোনো কমতি নেই, তবুও সরকারি কোনো ভাতা ময়ূরীর ভাগ্যে জোটেনি।

বয়োজ্যেষ্ঠ ময়ূরী বলেন, ‘মেম্বারের কাছে গেছি বয়স্ক ভাতার কার্ডের নিগা (জন্য), দিমু দিমু করেও আর দেয় না। চেয়ারম্যানের কাছে গেছি, হে কয় ৫ হাজার টেহা (টাকা) লাগবো। পরে যে নাটি (লাঠি) ভর কইরা হের কাছে গেছিলাম, হেইডা দিয়া চেয়ারম্যানরে বাইরাবার নিছিলাম। আমি খাই মাইসের (মানুষ) কাছে চাইয়া আর হে আমার কাছে চায় টেহা।’

ময়ূরী জানান, তার স্বামী ছিলেন ফেরিওয়ালা। কোনো জমিজমা নেই। পাঁচ বছর আগে স্বামী মারা গেছেন। বনের জমিতে ঝুঁপড়ি তুলে থাকেন। সন্তানের কথা জিজ্ঞেস করতেই ময়ূরীর চোখের কোণে চিকচিক করছে অশ্রু। সেটি আর গড়িয়ে পড়তে দিলেন না, আঁচল দিয়ে মুছে বলেন, ‘দুই মেয়ে আছাল, বিয়ে দিছি। বড়ডা ওর বাপ মরার পর আইছাল, আর দেহা নাই। ছোটটা ছয় মাস পরপর আহে।’

মেম্বার ফারুক সিকদার বলেন, ময়ূরী অসহায় মানুষ, সে বয়স্ক ভাতার প্রাপ্য। চেয়ারম্যানের কাছে চার-পাঁচবার গিয়েছেন ভাতা কার্ড করে দেননি। পরে কাগজপত্র আমি হাতে নিয়েছি, চেষ্টা করে দেখব।

দেওপাড়া ইউপি চেয়ারম্যান মাইন উদ্দিন তালুকদার বলেন, ময়ূরী নামে কাউকে চিনি না। সব মিথ্যা কথা। ভাতা বাবদ কারও কাছে কোনো টাকা চাইনি।

ঘাটাইল উপজেলা সমাজসেবা কর্মকর্তা আসাদুল ইসলাম বলেন, সমাজসেবা অফিসে সেবা পেতে কোনো প্রকার টাকা লাগে না। বয়স হয়ে থাকলে এমন অসচ্ছল নারী অবশ্যই অগ্রাধিকার ভিত্তিতে ভাতা পাওয়ার যোগ্য। আমাদের স্বদিচ্ছা আছে, প্রতিস্থাপনের তালিকায় তার নাম অন্তর্ভুক্ত করার চেষ্টা করব।

ইউএনও অঞ্জন কুমার সরকার বলেন, সরকারি ভাতা পেতে টাকা লাগে না। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840