ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও যানজট নেই

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও যানজট নেই

বিশেষ প্রতিবেদক: ঈদের ছুটি কাটিয়ে জীবিকার তাগিদে রাজধানীসহ বিভিন্ন এলাকায় কর্মস্থলে ফিরতে শুরু করেছে সাধারণ মানুষ। গত দুই দিনের তুলনায় মহাসড়কে মানুষ ও যানবাহনের চাপ বাড়লেও ঢাকা টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কোনো যানজট নেই। ফলে স্বস্তিতেই কর্মস্থলে ফিরছেন সাধারণ মানুষ। গত কয়েক বছর ঈদের আগে ও পরে এই মহাসড়কে অতিরিক্ত যানবাহনের কারনে যানজটে দুর্ভোগ পোহাতে হতো ঘরমুখো ও কর্মস্থলে যাওয়া মানুষদের। কিন্তু এবারের চিত্রটা ভিন্ন। ঈদের আগেও মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ থাকলেও ছিল না কোনো যানজট। ঠিক তেমনি ঈদের ছুটি কাটিয়ে কর্মস্থলে ফেরা মানুষগুলো এবার যানজট ছাড়াই ফিরতে পারছেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের করটিয়া, আশেকপুর বাইপাস, ঘারিন্দা, রাবনা বাইপাস, পৌলী, এলেঙ্গা ও বঙ্গবন্ধু সেতু পূর্ব পাড় এলাকায় ঢাকামুখী লেনে যানবাহনের চাপ বেড়েছে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ। তবে সেতুর পূর্ব পার থেকে এলেঙ্গা পর্যন্ত দুই লেনের সড়ক হওয়ায় এই সাড়ে ১৩ কিলোমিটার এলাকায় যান চলাচল কিছুটা ধীরগতি হলেও এলেঙ্গা থেকে মির্জাপুরের গোড়াই পর্যন্ত চার লেনের মহাসড়কটিতে যানবাহন চলাচল করছে স্বাভাবিক গতিতে। তবে দুপুর ১২টার দিকে বৃষ্টির কারণে যান চলাচল কিছুটা বিঘিœত হলেও হয়নি কোনো যানজট। তবে মহাসড়কে বাস, ট্রাক, ব্যক্তিগত গাড়ি ছাড়াও মোটরসাইকেলে করে ফিরতে শুরু করেছেন কর্মজীবীরা।

মহাসড়কে চলাচলকারী যানবাহনের চালকরা জানিয়েছেন, গত কয়েক বছরে ঈদের আগে ও পরে এই মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপে যানজট হতো। কিন্তু এবারের চিত্রটা ভিন্ন। ঈদের আগে আইনকৃঙ্খলা বাহিনীর উদ্যোগে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার দুই লেনের সড়কটি একমুখী (ওয়ানওয়ে) করে দেওয়ায় কোনো যানজট হয়নি। ফলে ঘরমুখো মানুষ নির্বিঘেœ বাড়ি ফিরতে পেরেছেন। আবার ফিরতি সময়েও আমরা গাড়ি নিয়ে ভালো ভাবেই চলাচল করতে পারছি। এতে যাত্রীসহ আমরা অনেক খুশি। আশুলিয়ার একটি পোশাক কারখানার সুপার ভাইজার আলী আহসান বলেন, গত ১০ বছর ধরে দেখছি ঈদের আগে ও পরে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানজটে আটকা পড়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয়েছে। কিন্তু এবার কোনো প্রকার যানজট ছাড়াই বাড়ি ফিরতে পেরেছি। আবার এখন ছুটি শেষে ঢাকা ফিরছি যানজট ছাড়াই। প্রতি বছর যদি এভাবেই ঈদের ছুটিতে বাড়িতে আর ছুটি শেষে কর্মস্থলে ফিরতে পারি তাহলে সাধারণ যাত্রীদের দুর্ভোগ পোহাতে হবে না। এলেঙ্গা বাসস্ট্যান্ডে কথা হয় একটি বেসরকারি প্রতিষ্ঠানের ম্যানেজার সোলায়মান হাসানের সঙ্গে। তিনি বলেন, গত কয়েক বছর ঈদের সময় যানজটে আটকা পড়ে মহাসড়কেই ঈদ কাটাতে হয়েছে। কিন্তু এবার কোনো প্রকার দুর্ভোগ ছাড়াই বাড়িতে পৌঁছেছি। এখন আবার ছুটি শেষে কর্মস্থলে ফিরছি কোনো প্রকার যানজট ছাড়াই।

এলেঙ্গা হাইওয়ে পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আতোয়ার রহমান বলেন, মহাসড়কের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকায় ঢাকাগামী যানবাহনের কিছুটা ধীরগতি থাকলেও কোনো প্রকার যানজট নেই।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, যানজট নিরসনে মহাসড়কে শুক্রবার রাত থেকে ৮০০ পুলিশ মোতায়ন করা হয়েছে। ঈদের ছুটিতে যেভাবে স্বস্তিতে মানুষ বাড়ি ফিরেছেন ঠিক তেমনি স্বস্তিতে কর্মস্থলে ফেরানোর জন্য পুলিশ কাজ করছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840