সংবাদ শিরোনাম:
মাভাবিপ্রবিতে ক্যারিয়ার বিষয়ক কর্মশালা পাসপোর্ট টু আর্নিং অনুষ্ঠিত ভাসানী বিশ্ববিদ্যালয়ে ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত হয়েছে টাঙ্গাইলে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত মির্জাপুরের একটি বিল থেকে মানব কঙ্গাল উদ্ধার মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে শহরের ব্যস্ততম চারটি স্থানে এমপি শুভর নলকুপ স্থানের উদ্যোগ টাঙ্গাইলের মধুপুরে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষিকা মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা
তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে টাঙ্গাইলে মানববন্ধন

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে টাঙ্গাইলে মানববন্ধন

প্রতিদিন প্রতিবেদক : স্বাস্থ্য মন্ত্রাণালয় নিকট তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবিতে টাঙ্গাইলে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) এর উদ্যোগে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন ডরপ টাঙ্গাইল এর ফ্যাসিলিটেটর জনাব গুলজার হোসেন, যুব ফোরামের সদস্য নূর পলাশ, সাব্বির হোসেন, বিড়ি শ্রমিক ইউনিয়নের নেতা জীবন সাহা, সাংবাদিক সামীম আল মামুন প্রমুখ।

এসময় বিড়ি শ্রমিক, বিড়ি নেতা, যুব গ্রুপ এবং সুশীল সমাজের সদস্যবৃন্দ, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) এর কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এসময় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি ৬টি সংশোধনীর দাবি জানান বক্তারা। ৬টি দাবি হলো- ১. সকল প্রকার পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা ২. তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা ৩. বিক্রয় কেন্দ্রে তামাক দ্রব্যের প্রদর্শনী নিষিদ্ধ করা .৪. ই-সিগারেট/ভ্যাপ এর ব্যবহার, আমদানি, বাজারজাতকরণ বিক্রি নিষিদ্ধ করা ৫. তামাক পণ্যের সকল প্রকার খুচরা বিক্রয় বন্ধ করা ৬. সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বৃদ্ধিসহ তামাকজাত দ্রব্য মোড়কীকরণে কঠোর নিয়ম আরোপ করা তথা প্লেইন প্যাকেজিং বাস্তবায়ন করা।

মানববন্ধনে বক্তারা বলেন, আইন প্রয়োগের জন্য হলেও একটি শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইন করা প্রয়োজন। তাই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি জানাই। টাঙ্গাইলে বিড়ি কারখানাগুলোয় প্রায় দেড় হাজারের মতো বিড়ি শ্রমিক রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ বিষয়টি দেখার অনুরোধ করছি। আমাদের অধিকাংশ টাঙ্গাইলবাসি ধূমপান ও তামাক ব্যবহারের স্বাস্থ্য ক্ষতির বিষয়ে সচেতন। কিন্তু সব ধরনের পাবলিক পরিবহন ও পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ না থাকার কারণে আমরা সাধারণ অধূমপায়ী জনগণ পরোক্ষ ধূমপানের শিকার হই। আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে সকল পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধের দাবি জানাই।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840