সংবাদ শিরোনাম:
মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা নাগরপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কে কুপিয়ে হত্যা, আটক ৬ ভলেন্টিয়ার ফর বাংলাদেশ টাঙ্গাইল জেলার উদ্যােগে শ্রমজীবী মানুষের মাঝে ছাতা ও শরবত বিতরণ টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন
মির্জাপুরে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

মির্জাপুরে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

প্রতিদিন প্রতিবেদক মির্জাপুর : টাঙ্গাইলের মির্জাপুরে বিলুপ্ত প্রায় মালয়পিভেট (Malaypivet)  নামে আহত একটি বন্য প্রাণী উদ্ধার করা হয়েছে। গভীর রাতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক পারাপারের সময় অজ্ঞাত যানবাহনের ধাক্কায় প্রাণীটি আহত হয়ে মহাসড়কের পাশে পড়ে ছিল বলে স্থানীয়রা জানিয়েছেন।
সোমবার সকালে বনবিভাগের লোকজন খবর পেয়ে মহাসড়কের পাশে উপজেলা সদরের বাওয়ার কুমারজানী এলাকা থেকে প্রাণীটি উদ্ধার করে। পরে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা প্রাথমিক চিকিৎসা দিলে বনবিভাগের লোক বাঁশতৈল রেঞ্জের অধীন টাকিয়া কদমা বনে ছেড়ে দেয়।

স্থানীয় বাসিন্দা লাভলু মিয়া জানান, সকালে তিনিসহ স্থানীয়রা মহাসড়কের পাশে আহত অবস্থায় প্রাণীটি দেখতে পান। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা বিনতে মতিনকে জানানো হয়। তিনি উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও বনবিভাগের লোকজনকে খবর দিলে তারা এসে প্রাণীটি উদ্ধার করে নিয়ে যায়।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সুভাশীষ কর্মকার জানান, ধুসর রংঙের, হালকা ডোরাকাটা, মুখচুখা লম্বা লেজের গন্ধগোকুল বা খাটাস জাতীয় বিরল প্রজাতির এই প্রাণীটি আমাদের দেশে খুবই কম দেখতে পাওয়া যায়। এই প্রাণীটি মালয়শিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডে বেশি দেখতে পাওয়া যায়। তবে আমাদের দেশের বনে কিছু সংখ্যক প্রাণী মাঝে মধ্যে দেখতে পাওয়া যায়। রাতে মহাসড়ক পারাপারের সময় যানবাহনের ধাক্কায় প্রাণীটি সামনের পায়ে আঘাতপ্রাপ্ত হয়ে আহত অবস্থায় ওইস্থানে পড়ে ছিল। খবর পেয়ে তিনি এসে ইনজেশনসহ প্রাথমিক চিকিৎসা দেন। পরে বাঁশতৈল বনবিভাগের লোকজনের কাছে প্রাণীটি বুঝিয়ে দেয়া হয়েছে।
বাঁশতৈল বনবিভাগের বাগান মালি ঠাকুর দাস জানান, প্রাণীটি টাকিয়া কদমা বনে ছেড়ে দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাকিলা বিনতে মতিন বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে প্রাণী সম্পদ কর্মকর্তাকে জানানো হলে তিনি চিকিৎসা দিয়ে বনে ছেড়ে দিয়েছে বলে জানিয়েছেন।

 

 

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840