সংবাদ শিরোনাম:
ভূঞাপুরে চড়াই উৎরাইয়ের মধ্য দিয়ে সবার মনোনয়ন বৈধ কালিহাতীতে পৌলীতে রেল সেতুর দুই পাশে বালু বিক্রির মহোৎসব মাদরাসা ছাত্রীর প্রেমের টানে ও ঘর বাঁধতে টাঙ্গাইলে আরেক ছাত্রী মধুপুরে জৈব কৃষি ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত তীব্র গরম ও তাপদাহে অতিষ্ঠ মধুপুরবাসী বাড়ছে নানা রোগ সখীপুরে প্রকৃতি ও শান্তি সংঘের উদ্যোগে গাছের চারা বিতরণ টাঙ্গাইলের বাসাইল থেকে ৪৯ কেজি গাঁজা সহ ০৪ মাদক ব্যবসায়ী আটক পৌর উদ্যানের শতবর্ষী গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন  টাঙ্গাইলে পারিবারিক কলহে পিতাকে পিটিয়ে আহত করেছে ছেলে সিরাজগঞ্জে পুলিশের উপর হামলা, মদ ও অস্ত্রসহ আ.লীগ নেতার স্ত্রী আটক
মধুপুরে শেষ সময়ে বোরো ধান পরিচর্যায় ব্যাস্ত কৃষকরা

মধুপুরে শেষ সময়ে বোরো ধান পরিচর্যায় ব্যাস্ত কৃষকরা

প্রতিদিন প্রতিবেদক মধুপুর: টাঙ্গাইলের মধুপুরে বোরো ধান পরিচর্যায় শেষ সময়ে মাঠে ব্যাস্ত সময় পার করছেন কৃষকরা। তাদের প্রধান আবাদি ফসল নানা জাতের বোরো ধান চারা কৃষকরা পরিচর্যা করছেন।
উপজেলার প্রতিটি গ্রামের মাঠেই এ ধানের আবাদ করা হয়েছে। গোলাবাড়ী, মির্জাবাড়ী, শোলাকুড়ী, মহিষমারা, আউশনারা,অরণখোলা, কুড়াগাছাসহ প্রতিটি ইউনিয়নে বেশীর ভাগ মাঠে কৃষকরা বোরো ধানের আবাদ করেছে। কিছু কিছু জায়গায় আলু আবাদের পর শেষ সময়ে লাগানো বোরো ধানের ক্ষেতে এখনও কৃষকেরা আগাছা পরিষ্কার করছেন । তবে অধিকাংশ জমিতে ধানের চারা থেকে শীষ বের হয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ১২ হাজার ৯’শ ৫০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।
গোলাবাড়ী ইউনিয়নের গোলাবাড়ী গ্রামের হাসান আলী, সোহরাব হোসেন জানান, বর্তমান সরকার আমলে সারের অভাব দূর হয়েছে। তাছাড়া বিভিন্ন ফসল উৎপাদনে উপজেলার কৃষি অফিস থেকে আমাদের সার্বিক সহায়তা করে আসছে। তাই গতবারের চেয়ে বর্তমান বোরো ধান চাষে সেই ভালো ফলনের আশা করছি।
কুড়াগাছা ইউনিয়নের পিরোজপুর গ্রামের কৃষক সুলতান আহম্মেদ জানান, আলু আবাদের পরে শেষ সময়ে এবার দেড় বিঘা জমিতে বোরো ধান লাগিয়েছি। এখন আগাছা পরিস্কার করছি। আশা করি, বোরো ধানের ফলন ভালো হবে।
কৃষি উপ-সহকারী কর্মকর্তা আনিছুর রহমান জানান, বর্তমান সরকার কৃষি খাতে বিভিন্ন ভর্তুকি ও অর্থের বরাদ্দ দিয়ে এ খাতকে আরও সমৃদ্ধ করেছেন। প্রধানমন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নে ও কৃষিমন্ত্রীর নির্দেশনায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন মধুপুর উপজেলা কৃষি বিভাগ। কৃষকদেরকে কৃষি বিভাগ থেকে কৃষকদেরকে এলএলপি পদ্ধতি অর্থাৎ লাইন করে ধান চারা লাগাতে পরামর্শ দেওয়া হচ্ছে। এ পদ্ধতিতে বোরো ধান চারা লাগানো হলে ফসলটির আবাদে কৃষকদের সব দিক থেকেই উপকার মেলে।
উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন রাসেল জানান , চলতি মৌসুমে কৃষকদের উচ্চ ফলনশীল বোরো হাইব্রীড বীজ বিতরণ করা হয়েছে। কৃষকদের কৃষি প্রণোদনার সার ও বীজ প্রদান করা হয়েছে।
এ বছর এ উপজেলায় বোরো ধানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২ হাজার ৯’শ ৫০ হেক্টর জমিতে। ইতোমধ্যেই অধিকাংশ জমিতে বোরো ধানের চারা লাগানো হয়েছে। আলু আবাদের পরে যারা একই জমিতে শেষ সময়ে বোরো ধান লাগিয়েছেন সে সমস্ত কৃষকরা উৎসবমুখর পরিবেশে ধানের চারা পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। আর অধিকাংশ ধানের শীষ বের হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840