এবার করটিয়া হাটের ইজারামুল্য দুই কোটি ২৩ লাখ টাকা, সরকারী রাজস্ব বৃদ্ধি প্রায় এক কোটি

এবার করটিয়া হাটের ইজারামুল্য দুই কোটি ২৩ লাখ টাকা, সরকারী রাজস্ব বৃদ্ধি প্রায় এক কোটি

সোহেল রানা ॥ এ বছর টাঙ্গাইলের ঐতিয্যবাহি করটিয়া হাটের ইজারা মুল্য দুই কোটি ২৩ লাখ টাকার বেশি ছাড়িয়েছে। যা গত বছরের তুলনায় প্রায় এক কোটি টাকার বেশি। ফলে এই হাট থেকে সরকারের কোটি টাকার বেশি রাজস্ব আদায় হবে। বিষয়টি খুবই ইতিবাচক হিসেবে দেখছে স্থানীয় প্রশাসন। তবে এই রাজস্ব আদায় করতে গিয়ে ইজারাদারদের কাছে সাধারন ক্ষুদে ব্যবসায়ীরা কোন হয়রানীর শিকার হবে কিনা সংশয় রয়েছে।

জানা গেছে, টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী কর্মককর্তার কার্যালয় থেকে গত ৮ ফেব্রুয়ারী উপজেলার এতিয্যবাহি করটিয়া হাট সহ ১৮ হাট বাজারের দরপত্র আহবান করা হয়। গত ২৮ ফেব্রুয়ারী দরপত্র খোলার শেষদিন ছিল। একই দিনে বিকেল চারটায় দরপত্র খোলা হয়। এতে দেখা যায় মাইশা এন্টারপ্রাইজ নামের এক ঠিকাদারী প্রতিষ্ঠান সর্বোচ্চ দরদাতা হিসেবে দরপত্র দাখিল করেছে। প্রায় দুই কোটি ২৩ লাখ টাকায় দরপত্র দাখিল করে ওই ইজারাদার। গত বছর করটিয়া হাটের ইজারা মুল্য ছিল এক কোটি ১৪ লাখ ৩৮ হাজার ১০৭ টাকা।

এ ব্যপারে করটিয়া হাটের কয়েকজন ক্ষুদে ব্যবসায়ী জানায়, প্রায় দিগুন দরে ইজারা নেয়ার কারনে সরকারের রাজস্ব আদায় বেশী হবে। তবে এত বেশী টাকায় ইজারা নিয়ে ইজারাদার আমাদের মত ক্ষুদে ব্যবসায়ীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করলে আমরা ক্ষতিগ্রস্থ হবো।

এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ রানুয়ারা খাতুন বলেন, বিষয়টি খুবই ইতিবাচক। কারন সরকার এই হাট থেকে প্রায় এক কোটি টাকার বেশি রাজস্ব পাবে। দরপত্রে ১০টি ইজারাদার অংশ নিয়েছিল। তিনি জানান, প্রতি বছর ৬% হারে দর বৃদ্ধি পায়। সে ক্ষেত্রে স্বাভাবিক নিয়মেই দর বৃদ্ধি পাচ্ছে। দরদাতাদের প্রতিযোগিতার কারনে হাট বাজারের ইজারা দর আরো বেড়ে যায়। তবে সমস্যা হচ্ছে অনেক সময় ইজাদাররা প্রতিযোগিতার মাধ্যমে সর্বোচ্চ দরদাতা হওয়ার পর নির্ধারিত সময়ে টাকা জমা না দেওয়ায় দ্বিতীয় দরদাতাকে ইজারা দিতে হয়।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840