সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে ১৬ সরকারি প্রতিষ্ঠানে উড়ছে না জাতীয় পতাকা টাঙ্গাইলে ওয়ালটনের নন স্টপ মিলিয়নিয়ার অফার উপলক্ষে র‌্যালী কালিহাতীতে আওয়ামীলীগ-সিদ্দিকী পরিবার মুখোমুখি টাঙ্গাইলের তিন উপজেলায় মাঠ-ঘাট চষে বেড়াচ্ছেন প্রার্থীরা টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু রংপুরে শুরু হয়েছে শেখ হাসিনা অনুর্ধ্ব-১৫ টি টোয়েন্টি প্রমীলা ক্রিকেট টুর্নামেন্ট ঘাটাইল উপজেলা পরিষদ নির্বাচনে চশমা প্রতীক নিয়ে সাংবাদিক আতিক জনপ্রিয়তায় শীর্ষে ও জনসমর্থনে এগিয়ে ঘাটাইলে সেলাই মেশিন মার্কায় ভোট চাইলেন পৌর মেয়র আব্দুর রশীদ মিয়া টাঙ্গাইলে পুটিয়াজানী বাজারে দোকান ঘর ভাঙ্গচুরের অভিযোগ দেবরের বিরুদ্ধে সিরাজগঞ্জে ২১৬ কেজি গাঁজাসহ আটক ২ ; কাভার্ড ভ্যান জব্দ সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫
গরু বিক্রি নিয়ে বিপাকে জাহাঙ্গীর আলম

গরু বিক্রি নিয়ে বিপাকে জাহাঙ্গীর আলম

প্রতিদিন প্রতিবেদক : ঈদুল আযহাকে কেন্দ্র করে গড়ে উঠেছে অনেক গরুর খামার । উপজেলায় প্রায় ২ হাজার খামারী ঈদুল আযহা উপলক্ষ্যে গবাদি পশু মোটা তাজা করার লক্ষ্যে দিন রাত পরিশ্রম করে যাচ্ছে। বর্তমানে করোনা ভাইরাসের কারণে উপজেলার হাট বাজার গুলোতেও মাংসের চাহিদা তুলনামুলকভাবে কম।

এ বছরও ঈদুল আযহায় করোনাভাইরাসের আতঙ্কে গরু হাটে বিক্রি করা ও বাজার দাম নিয়ে হতাশ হয়ে পড়েছে খামারীরা। কালিহাতী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোহাম্মদ শহিদুল ইসলাম এক সাক্ষাৎকারে এসব তথ্য জানিয়েছেন।

কালিহাতী উপজেলার গোহালিয়াবাড়ির ধেবগাতী গ্রামের জাহাঙ্গীর আলম ২১ টি গরু ঈদুল আযহাকে কেন্দ্র করে গরু মোটা তাজা করছেন। কিন্তু লকডাউনের কারণে হাটে তুলতে না পাড়ায় খুব চিন্তায় অাছে এ খামারী। জাহাঙ্গীর আলম বলেন, অামার খামারের গরু যদি কেউ নিতে চায় তাহলে অামার মোবাইল নাম্বারে কল দিলে ছবি পাঠিয়ে দিবো এবং গরু ক্রয় করলে তার বাড়ি পৌঁছে দেওয়ার দায়িত্ব অামার। লকডাউনে সাধারণ মানুষের ঝুঁকি নেওয়ার দরকার নেই। (০১৭৫৭-৭২৪৫৫৫) এই নাম্বারে কল দিলেই পৌঁছে দিবে গরু।

জানা যায়, এ উপজেলায় গবাদীপশু কেনা বেঁচা করার জন্য বড় হাট গুলোর মধ্যে ঐতিহ্যবাহী এলেঙ্গা হাট, ও ভুয়াপুর উপজেলায় গোবিন্দাসী হাট, ও সদর উপজেলায় করটিয়া হাট। এই হাট গুলো ছাড়াও ঈদুল আযহায় কালিহাতী উপজেলার বিভিন্ন এলাকায় আরও ২৫ থেকে ৩০ টি অস্থায়ী হাট বসে। করোনা ও লকডাউনের কারণে এসব হাট বসবে কিনা তা নিয়েও সঙ্খিত খামারীরা। উপজেলার খামারীদের মধ্যে অনেক বেকার যুবকেরা সরকারি , আধা সরকারি, এনজিও চালিত ব্যাংক ঋণ নিয়ে গবাদি পশুর খামার গড়ে তুলছে।

এখানকার গরু স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে রপ্তানি করা হয়। খামারে গরু মোটা তাজা করণের প্রক্রিয়া চলছে। এখন শুধু ঈদুল আযহার আপেক্ষায় দিন গুনছে এলাকার গরু খামারীরা।

এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, খামারীদের সার্বক্ষনিক পরামর্শ প্রদান করে আসছি। তাদের পালনকৃত গবাদীপশু নিয়ে যে কোন সমস্যায় প্রাণী সম্পদ বিভাগ পাশে থাকবে। অনলাইনে গরু বিক্রি করার জন্য চেষ্ঠা করা হচ্ছে ।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840