মির্জাপুরে আরিফ আত্মহত্যা প্ররোচনা মামলার তদন্তে পিবিআই

মির্জাপুরে আরিফ আত্মহত্যা প্ররোচনা মামলার তদন্তে পিবিআই

বিশেষ প্রতিবেদক: টাঙ্গাইলের মির্জাপুরে আরিফ মন্ডলের আত্মহত্যা প্ররোচনা মামলার অধিকতর তদন্তের দায়িত্ব পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। পিবিআই দায়িত্ব নেওয়ায় ভরসা খুঁজে পাচ্ছেন মামলার বাদী মো: মহিদুল ইসলাম মন্ডল। তিনি বলেন, ক্লু বিহীন অনেক গুরুত্বপূর্ন মামলা পিবিআই সফলতার সাথে সমাধান করেছে। তাই এখন আমারও শেষ ভরসা পিবিআই।

মামলার বাদী নিহত আরিফ মন্ডলের চাচা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী মির্জাপুর থানা আদালতে মামলার অধিকতর তদন্তের জন্য নারাজি দেন। এ নারাজির প্রেক্ষিতে আদালতের বিচারক চলতি বছরের ৮ নভেম্বর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) টাঙ্গাইলকে তদন্ত করার জন্য নির্দেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) টাঙ্গাইলের পুলিশ সুপার মোহাম্মদ সিরাজ আমিন। তিনি জানান এই সংক্রান্ত একটি আদেশ এসেছে এবং বিষয়টি অধিকতর তদন্তের জন্য পিবিআই এর এক অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে।

ভিকটিম আরিফ মন্ডল গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার পাটুয়া এলাকার মো: রেজাউল করিম মন্ডলের ছেলে। সে মির্জাপুর উপজেলার গোড়াই এলাকার একটি গার্মেন্টস এ চাকুরী করতো।

মামলার বিবরনে জানা যায়, ভিকটিম মো: আরিফ মন্ডল এবং মামলার ২নং বিবাদী নুরী আক্তার এর মধ্যে প্রেমের সর্ম্পক হয়। প্রেমের সর্ম্পক চিরস্থায়ীভাবে ধরে রাখার জন্য চলতি বছরের ৭ মার্চ গাজীপুর নোটারী পাবলিকের মাধ্যমে ২ লক্ষ টাকা দেন মোহরানা ধার্যে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। বিয়ের পর আরিফ ও নুরী টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই বটটেকী এলাকার ছবুর এর বাড়িতে একটি পকেট রুম ভাড়া নিয়ে বসবাস করতে থাকে। বিয়ের পর আরিফ তার পিতার হিসাব নম্বর থেকে দেড় লাখ টাকা উত্তোলন করে। পরে সেখান থেকে ২৬ হাজার টাকা দিয়ে একটি মুঠোফোন ক্রয় করেন। বাকি টাকা আরিফের শ^শুর মো: দেলোয়ার হোসেনের কাছে জমা রাখেন। আরিফ পারিবারিক প্রয়োজনে জমা রাখা টাকা ফেরত চায়। ঘটনার ২/৩ দিন আগে এই টাকা নিয়ে স্ত্রী নুরীর সাথে আরিফের কথা-কাটাকাটি হয়। এক পর্যায়ে নুরী তার স্বামী আরিফকে টাকা না দিয়ে গলায় ফাঁসি দিয়ে মরতে বলে। নুরী আরো বলেন- মরতে পারিস না, মরলে তোর টাকা ফেরৎ দিতে হবে না। পরে সকল বিবাদীদের কু-পরামর্শে এবং শশুর ও স্ত্রীর প্ররোচনায় ভিকটিম আরিফ মন্ডল চলতি বছরের ২৮ মে গভীর রাতে ভাড়াটিয়া বাসার নিজ ঘরের চালের ধর্নার সাথে হলুদ রংয়ের ওড়না গলায় পেচাইয়া ফাঁসি দিয়ে আত্মহত্যা করে। পরে এ ঘটনার সংবাদ পেয়ে মামলার বাদী নিহত আরিফের চাচা মো: শহিদুল ইসলাম মন্ডল ঘটনাস্থলে আসেন। পরে মির্জাপুর থানায় একটি অপমৃত্যু মামলা হয়।

এ ঘটনায় আরিফের চাচা মো: শহিদুল ইসলাম বাদী হয়ে ৬জনকে বিবাদী করে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী মির্জাপুর থানা আদালতে আত্মহত্যা প্ররোচনা মামলা করেন। বিবাদীরা হলো- নিহত আরিফ মন্ডলের শ^শুর গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার মালেনি পাড়া এলাকার মো: দেলোয়ার হোসেন, স্ত্রী নুরী আক্তার, বড় বোন নারগিছ খাতুন, বড় বোনের স্বামী মো: সুজন মিয়া, নুরীর আরেক বোন জেসমিন খাতুন এবং তাদের আত্মীয় গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার পাটুয়া এলাকার মৃত দুদু মিয়ার ছেলে মো: শিপন। এ মামলার ১নং বিবাদী ছাড়া বাকি সবাই একই বাড়িতে পাশাপাশি ভাড়া বাড়িতে বসবাস করতেন।

ভিকটিম আরিফ মন্ডলের আরেক চাচা মো: সিরাজুল ইসলাম বলেন, আমার ভাতিজা খুব শান্ত এবং সহজ সরল ছেলে ছিলো। এলাকায় তার আচার আচরনে সকলেই ভালো বলে জানতো। আমাদের পাশের এলাকা মালেনি পাড়ার দেলোয়ার হোসেনের মেয়ে নুরী আক্তারের সাথে আরিফের প্রেমের সর্ম্পক গড়ে উঠে। পরে চলতি বছরের ৭ মার্চ আরিফ ও নুরী পালিয়ে গিয়ে গাজীপুর নোটারী পাবলিকের মাধ্যমে বিয়ে করে। বিয়ের পর নুরীকে নিয়ে আরিফ তার চাচাতো বোন মুন্নীর বাড়িতে যায়। পরে এ বিয়েতে দুই পরিবারের সম্মতি থাকায় আরিফ নুরীকে নিয়ে নিজ বাড়িতে ফিরে আসে। বিয়ের কিছুদিন পর নুরী আরিফকে বলে তার বড় বোন টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই এলাকায় থাকে এবং সেখানে গার্মেন্টস এ চাকুরী করে। সে সেখানে থাকবে এবং আরিফও যেন কোন একটা চাকুরী করে। পরে আরিফ তার স্ত্রী নুরীকে নিয়ে গোড়াই এলাকায় আসে এবং নুরীর বোন যে বাড়িতে ভাড়া থাকতো সেই বাড়িতে তার পাশের রুম ভাড়া নেয়। এরপর ভালো ভাবেই চলছিল তাদের সংসার। কিন্তু হঠাৎ করেই আরিফের সাথে নুরী ও তার পরিবারের সদস্যদের মাঝে টাকা নিয়ে অশান্তি দেখা দেয়। আরিফ তার বাবার ব্যাংক হিসাব থেকে বিভিন্ন সময়ে দেড় লাখ টাকা উত্তোলন করে। সেখান থেকে কিছু টাকা দিয়ে মুঠোফোন কিনে আর বাকি টাকা তার শশুর এর কাছে জমা রাখে। সেই টাকা ফেরত চাইলে তাদের মধ্যে অশান্তি সৃষ্টি হয়। এ ঘটনার বেশ কয়েকদিন আগেও শশুর ও জামাইয়ের মধ্যে অনেক কথা কাটাকাটি হয়। কিন্তু তারা আরিফকে কোন টাকা দিবে না বলে জানিয়ে দেয়। এ নিয়ে আরিফ ও নুরীর মধ্যে ঝগড়া হয়। এরমধ্যে ঘটনার দিন খবর আসে আরিফ আত্মহত্যা করেছে। এটা আত্মহত্যা না এটা হত্যা। আরিফকে নুরী ও তার পরিবারের সদস্যরা মিলে হত্যা করেছে। আমরা এর বিচার চাই।

আরিফের প্রতিবেশী চাচাতো ভাই শাওন বলেন, আমার এক বন্ধুর মাধ্যমে নুরীর সাথে প্রথম পরিচয় হয়। পরে নুরী আমাকে ভালোবাসার প্রস্তাব দেয়। কিন্তু আমি প্রথমে না করলেও পরবর্তীতে নুরীর সাথে আমার প্রেমের সর্ম্পক গড়ে উঠে। এ ঘটনা জানাজানি হওয়ার পর নুরী আমাকে বিয়ে করতে বলে। পরে নুরী ও আমি পালিয়ে গিয়ে পাশের এলাকায় আমার বড় বোনের বাড়িতে গিয়ে উঠি। সেখানে একরাত থাকার পর নুরীর বাবা পুলিশ নিয়ে যায় এবং নুরীকে নিয়ে আসে। এ ঘটনার পর আমি নুরীর সাথে যোগাযোগ করার চেষ্ঠা করলে সে আমাকে মিথ্যা অপবাদ দেয়। আর বলে তার সাথে যেন আমি আর কখনো যোগাযোগ না করি। এ ঘটনার কিছুদিন পর আরিফের সাথে নুরী প্রেমের সর্ম্পক গড়ে তোলে। পরে পালিয়ে গিয়ে বিয়ে করে। এর কিছুদিন পর শুনতে পারি আরিফ আত্মহত্যা করেছে। আমার ধারণা নুরী ও তার পরিবারের লোকজন তাকে হত্যা করেছে। পরে আত্মহত্যার কথা বলছে। নুরী ও তার পরিবারের লোকজন ভালো না। তারা মানুষের সাথে প্রতারণা করে বেড়ায়। আমি আরিফ হত্যার রহস্য উদঘাটনসহ আসামীরে বিচার চাই।

মির্জাপুর উপজেলার গোড়াই বটটেকী এলাকার ছবুর এর বাড়িতে সরেজমিনে দেখা যায়, আরিফ ও নুরী যে পকেট ঘর ভাড়া নিয়ে থাকতো তা এখন আর নেই। এ ঘটনার কিছু দিনের মধ্যেই তা ভেঙ্গে ফেলা হয়েছে। নুরী ও তার পরিবারের সদস্যরা ওই বাড়িতে এখন আর থাকেন না। এ ঘটনার পরই তারা সেখান থেকে চলে আসে। আত্মহত্যা পরোচনা মামলায় যাদের বিবাদী করা হয়েছে তারা সকলেই চাকুরী ছেড়ে দিয়ে চলে গেছেন। অপরদিকে এ ঘটনায় মির্জাপুর থানার এসআই আবু সাইদ যাদের স্বাক্ষী করেছেন তাদের অনেকেই সে বাড়ি থেকে চলে গেছে। এদের মধ্যে দু একজন ওই বাড়িতে এখনো বসবাস করছেন। তাদের একজন মো: ইমরান। তিনি পারিবারিক সমস্যার কারনে নিজ বাড়িতে আছেন। তিনি মুঠোফোনে জানান, আরিফ আমার পাশের রুমে ভাড়া থাকতো। এ ঘটনার আগের দিন আমার এক আত্মীয় মারা যায়। যে কারনে আমি চলে আসি। ঘটনার দুইদিন পর আমি ওই বাড়িতে যাই। তখন জানতে পারি আরিফ আত্মহত্যা করেছে। কিন্তু এসআই আবু সাইদ তার স্বাক্ষীর জবান বন্দিতে উল্লেখ করেছেন, ঘটনার রাতে ইমরান নিজ কক্ষে ছিলো। পরে লোকজনের ডাক চিৎকারে তার ঘুম ভেঙ্গে যায় এবং জানতে পারে আরিফ ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে। পরে আরিফের ঘরে গিয়ে তার লাশ ঝুলতে থাকা অবস্থায় দেখতে পায়। ওই বাড়ির দায়িত্বে থাকা এবং একই বাড়ির ভাড়াটিয়া মো: বাবু মিয়া সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি এই ভাড়া বাড়িতে থেকে ব্যবসা করি এবং এই বাড়ির দেখা শোনা করি। ঘটনার রাতে আমি বাড়ির অনান্য সদস্যদের ডাক চিৎকারে রুম থেকে বের হয়ে শুনতে পাই আরিফ আত্মহত্যা করেছে। পরে আরিফকে ঘরের ধর্নার সাথে ঝুলন্ত অবস্থায় দেখি। এ ঘটনায় এসআই আবু সাইদ আমাকে ডেকে জিজ্ঞাসা করেছে। পরে আমার জবানবন্দি নিয়েছে। কিন্তু জবানবন্দিতে লিপিবদ্ধ সকল কথা সত্যি না। বাড়ির মালিক আরিফকে ভাড়া দিছে। আমার সাথে তো তার কোন সর্ম্পকই নাই। সে বাড়ির লোকজনের অমতে কোর্ট ম্যারিজ করে বিয়ে করছে। এগুলো আমি বলি নাই।

এ ঘটনায় মামলার বাদী মো: শহীদুল ইসলাম জানায়, আমার ভাতিজা আরিফ মন্ডলকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সহজ সরল একটি ছেলেকে তারা মেরে ফেলেছে। আরিফকে নুরী ও তার পরিবারের সদস্যরা আত্মহত্যা করতে বাধ্য করেছে। আর এখন তারা নাটক সাজিয়েছে। এ ঘটনার পর আমি মির্জাপুর যাই। সেখানে যাওয়ার পর কেউ আমাকে সহযোগিতা করেনি। পুলিশের এসআই আবু সাইদ যা মনে হয়েছে তার প্রতিবেদনে তাই লিখেছে। আমাদের কথার কোন দাম দেয়নি। আমি অনেক বার তাকে বলেছি এটা আত্মহত্যা না, এটা হত্যা। আপনি ভালো করে তদন্ত করেন। আমি বার বার থানায় গেছি কিন্তু কোন লাভ হয়নি। পরে কোন উপায় না পেয়ে আদালতে মামলা করেছি। সেই মামলায় ওই অফিসার নানা ভুল তথ্য দিয়ে এবং নিজের মত করে মনগড়া প্রতিবেদন তৈরি করে আদালতে দাখিল করেছে। পরে আমি এ প্রতিবেদনের বিপক্ষে নারাজি দিয়েছি। আদালত নারাজি গ্রহনের পর বর্তমানে মামলার তদন্ত করছেন পিবিআই। আমি বিশ^াস করি পিবিআই সুষ্ঠ এবং সুন্দর একটি তদন্ত করে আমার ভাতিজাকে যারা হত্যা করেছে, তাকে আত্মহত্যা করতে যারা বাধ্য করেছে তারা শাস্তি পাবে। আমার বাড়ি এ জেলার না বলে পুলিশের কর্মকর্তা যা করেছে তা ঠিক হয়নি। আমি গরীব মানুষ বলে সে আমার কোন কথাই শুনেনি। আমি তার বিচার চাই।

মির্জাপুর থানার এসআই আবু সাইদ বলেন, মির্জাপুর উপজেলার গোড়াই এলাকায় একটি আত্মহত্যার ঘটনা ঘটেছে এমন সংবাদ পেয়ে ঘটনাস্থলে যাই। সেখানে গিয়ে দেখি নিহত আরিফ মন্ডল ভাড়া বাসার ধর্নার সাথে ওড়না পেচানো অবস্থায় ঝুলে রয়েছে। রাতের বেলায় কোন এক সময় এ ঘটনা ঘটেছে। পরে তার পরিবারের সদস্যদের উপস্থিতিতে লাশ নামিয়ে ময়না তদন্তের জন্য পাঠানো হয়। পরে আইনী পক্রিয়া শেষে পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়। তবে প্রাথমিকভাবে দেখে মনে হয়েছে এটা আত্মহত্যা। পরে পিএম প্রতিবেদনেও এটি হত্যা না আত্মহত্যা এসেছে। তবে আমার উপর বাদীপক্ষের আনিত সকল অভিযোগ মিথ্যা। আমি এ মামলার সকল নথিপত্র ও আমার চুড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করেছি। ঘটনাস্থলে গিয়ে দুই পরিবার ও ওই এলাকার লোকজনের সামনেই স্বাক্ষী করেছি। এখন যদি কেউ অস্বীকার করে তাহলে আমার কিছু করার নেই।

বাড়ির মালিক বলেন, ঘটনা শুনার পর আমি ওই বাড়িতে যাই। পরে পুলিশ এসে লাশ উদ্ধার করে নিয়ে যায়। এ ঘটনার কিছুদিন পর বাড়ির কয়েকজন ভাড়াটিয়া আমাকে বলে তারা এখানে থাকতে পারবে না। তাদের ভয় করে। তাই বাধ্য হয়ে পুলিশকে জানিয়ে যে ঘরে আরিফ আত্মহত্যা করেছে সেই পকেট ঘর ভেঙ্গে ফেলি। আরিফ ও তার শ^শুর বাড়ির লোকজনের মধ্যে কি হয়েছে তা তো আর আমরা বলতে পারবো না। সেটা তাদের নিজেদের বিষয়। শুনেছি এ ঘটনায় আদালতে মামলা হয়েছে।

আরিফের সৎ মা মিন তারা বলেন, আরিফের যখন ৬ থেকে ৭ বছর তখন ওর মা মারা যায়। পরে ওর বাবা আমাকে বিয়ে করে নিয়ে আসে। আমি ওর সৎ মা হলেও কখনো সে আমার সাথে খারাপ আচরণ করেনি। সব সময় নিজের মায়ের মত শ্রদ্ধা করেছে। আমাকে সব সময় আম্মি বলে ডাকতো। কিন্তু হটাৎ করে কি হয়ে গেলো কিছুই বঝতে পারলাম না। নুরীর সাথে বিয়ের পর ওরা দুজনেই বাড়িতে ফিরে এসেছিল। বাড়িতে আসার কিছুদিন পর থেকেই নুরীর সাথে আরিফের ঝগড়া লেগেই থাকতো। নুরী পরে আরিফকে নিয়ে টাঙ্গাইলের মির্জাপুরে ওর বোনের কাছে যায়। সেখানে গিয়ে আমার ছেলেটার এই অবস্থা হয়েছে। আমি আরিফের হত্যকারীদের বিচার চাই।

এ মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই এর এসআই ফরহাদ বলেন, আদালত থেকে টাঙ্গাইলের মির্জাপুর এলাকায় আত্মহত্যা প্ররোচনা মামলার অধিকতর তদন্তের জন্য একটি আদেশ পিবিআই কে দেওয়া হয়েছে। এ মামলার কাগজপত্র হাতে পাওয়ার পর আমি কয়েক বার ঘটনাস্থল ও বাদী এবং বিবাদীদের সাথে কথা বলেছি। এ মামলার তদন্ত চলমান রয়েছে। আমরা চেষ্ঠা করছি মূল ঘটনা বের করার।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840