দেলদুয়ারে প্রায় ৪০ বছরেও নির্মান হয়নি সড়ক, দখলমুক্ত করে সড়ক সংস্কারের দাবি এলাকাবাসীর

দেলদুয়ারে প্রায় ৪০ বছরেও নির্মান হয়নি সড়ক, দখলমুক্ত করে সড়ক সংস্কারের দাবি এলাকাবাসীর

বিশেষ প্রতিবেদক: টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের বেতঝা গ্রামের বাসিন্দাদের প্রায় ৪০ বছরের দাবি বেতঝা মধ্যপাড়া থেকে পূর্বপাড়া পর্যন্ত একটি সড়কের জন্য। সড়কটি সরকারি হলেও স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি দখল করে রেখেছে বলে অভিযোগ এলাকাবাসীর। দীর্ঘদিন ধরে সড়কের জায়গা দখলের কারনে বর্তমানে পায়ে হাটার রাস্তায় পরিনত হয়েছে। জনপ্রতিনিধিরা বিভিন্ন সময়ে নানা প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত সড়কটি দখলমুক্ত করে তা সংস্কার করা সম্ভব হয়নি। সড়ক না থাকায় নানা দূর্ভোগ পোহাতে হচ্ছে ওই গ্রামের প্রায় দুই শতাধিক পরিবারের।

জানা যায়, সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের বেতঝা গ্রামের মধ্যপাড়া থেকে পূর্বপাড়া পর্যন্ত সরকারিভাবে একটি সড়ক দেওয়া আছে। কিন্তু সড়কের প্রবেশ দ্বার থেকে গুটি কয়েক প্রভাবশালী ব্যক্তি জায়গা দখল করে বাড়ির সীমানা প্রাচীর, বসতবাড়ী ও টয়লেট স্থাপন করে রেখেছে। এতে করে ওই গ্রামের প্রায় দুই শতাধিক পরিবারের লোকজন পড়েছে বিপাকে। এ নিয়ে বার বার জনপ্রতিনিধি ও সরকারি দপ্তরে জানানো হলেও কোন প্রতিকার পাচ্ছে না। বিগত দিনে এই সড়কের জায়গা উদ্ধারের চেষ্ঠা করলে দখলদার ও এলাকাবাসীর সাথে একাধিকবার ঝগড়া ও মারামারির ঘটনা ঘটেছে। সরকারি ওই সড়কটির সীমানা নির্ধারণ করতেই এতো বছর পার হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সড়কটির জায়ড়া উদ্ধার করা সম্ভব হয়নি। রাস্তার উপর টয়লেট স্থাপন করায় মাঝে মাঝে ওই সড়ক দিয়ে চলাচল দায় হয়ে পড়ে এলাকাবাসীর। এছাড়াও বর্ষা মৌসুমে এ সড়ক দিয়ে চলাচল করা যায় না। একটু বৃষ্টি হলেই চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বর্তমানে পায়ে হাটার সড়ক থাকায় কোন প্রকার যানচলাচলও করতে পারছে না। বর্তমানে বোরো ধান কাটার মৌসুম চলছে। কিন্তু চলাচলের তেমন কোন সুবিধা না থাকায় অতিরিক্ত টাকায় শ্রমিক ভাড়া নিয়ে বাড়িতে ধান তুলতে হচ্ছে ওই এলাকার মানুষদের।

সরেজমিন ঘুরে দেখা যায়, বেতঝা মধ্যপাড়া থেকে পূর্বপাড়া পর্যন্ত প্রায় ১ কিলোমিটার সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। দখলদারদের কারনে সড়কটি সংস্কার করতে পারছে না এলাকাবাসী। সড়কের উপরে নির্মান করেছে টয়লেট, বাড়ির সীমানা প্রাচীর ও বাড়ি-ঘর। রাস্তার উপর টয়লেট থাকায় ওই এলাকার মানুষদের নাকে-মুখে হাত দিয়ে চলাচল করতে হচ্ছে। চলাচলের সড়ক না থাকায় ক্ষেত থেকে বোরো ধান কেটে তা মাথায় করে বাড়ি বয়ে নিয়ে যাচ্ছে শ্রমিকরা। সরকারি কাগজে-কলমে সড়ক থাকলেও তার অস্তিত্ব খুজে পাওয়া যায়নি। শুধু পায়ে হাটার একটি সড়ক ছাড়া। ফলে কোন প্রকার যানবাহন চলাচল করতে পারে না। সড়কের প্রবেশ পথে একটি সেতু থাকলেও সেতুর এপ্রোজ এ মাটি না থাকায় চলাচলে আরো কষ্ট সাধ্য হয়ে পড়েছে এলাকাবাসীর।

এলাকাবাসী জানায়, নিবার্চনের আগে জনপ্রতিনধিরা আমাদের সড়কটি দখলমুক্ত করে সংস্কার করে দেবে বলে প্রতিশ্রুতি দেয়। পরে তারা জনপ্রতিনিধি নির্বাচিত হলে প্রতিশ্রুতি বাস্তবায়ন করেন না। সড়কটি বাস্তবায়ন না হওয়ায় আমরা চরম ভোগান্তির শিকার হচ্ছি। বর্ষা মৌসুমে নৌকাই এখানকার মানুষের এক মাত্র বাহন। বিশেষ করে প্রসূতি, শিশু ও বৃদ্ধদের স্বাস্থ্যকেন্দ্র নিতে সব চেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হয়। এছাড়া স্কুল ও কলেজে পড়–য়া শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এলাকাবাসী খন্দকার নুরুল ইসলাম, মো: শরীফ ভূইয়া, কন্দকার ফারুক হোসেন, মো: কাওসার মিয়া, মো: মামুন ভূইয়া, নুরুজ্জামান ভূইয়াসহ আরো অনেকেই অভিযোগ করে বলেন, গুটি কয়েকজন মানুষের কারনে আমরা এ সড়ক দিয়ে ভালোভাবে চলাচল করতে পারি না। বর্ষা মৌসুমে এ সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। নাকে-মুখে হাত দিয়ে সড়কটি দিয়ে যাতায়াত করতে হয়। কেননা সড়কের উপর একাধিক টয়লেট থাকায় দুর্গন্ধে আমাদের চলাচল দায় হয়ে যায়। এ নিয়ে বারবার জনপ্রতিনিধি ও এলাকার গন্যমান্য ব্যক্তিরা দখলমুক্ত ও সড়কটি সংস্কারের উদ্যোগ নিয়েও কোন ফল পায়নি। কারন তারা প্রভাবশালী। এ নিয়ে সরকারি দপ্তরে কয়েকবার জানিয়েও কোন লাভ হয়নি। আমরা চাই আমাদের সড়কটি দখলমুক্ত করে সংস্কারের মাধ্যমে চলাচলের উপযোগী করা হোক।

চার দোকানদার সোনা মিয়া বলেন, মধ্যপাড়া থেকে পূর্বপাড়া পর্যন্ত চলাচলের একটি মাত্র সড়ক। কিন্তু কিছু লোক তা দখল করে রেখেছে। এতে করে ওই এলাকার মানুষ ভালোভাবে চলাচল করতে পারে না।

মধ্যপাড়া জামে মসজিদের ইমাম মো: আমিনুল ইসলাম বলেন, আমি যতদিন ধরে এই মসজিদের ইমাম হয়ে এসেছি ততদিন থেকে দেখছি এই সড়ক দিয়ে লোকজন কত কষ্টে চলাচল করছে। বর্ষার সময় তো চলাচল করা অনেক কষ্ট হয়ে পড়ে। এছাড়াও এই সড়কে কোন যানবাহন চলাচল করতে পারে না।

৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি মো: ইদ্দিস মিয়া বলেন, ওই সড়ক দিয়ে প্রায় দুই শতাধিক পরিবারের মানুষ চলাচল করে। সরকারিভাবে সড়কটি থাকলেও বর্তমানে না থাকার মত অবস্থা। এভাবে চলাচল করা যায় না। সড়কটির জায়গা দখলমুক্ত করে সংস্কারের মাধ্যমে ভালো একটি সড়ক প্রয়োজন।

দেলদুয়ার উপজেলা সদর ইউনিয়নের চেয়ারম্যান মো: মাসুদুজ্জামান বলেন, এ বিষয়ে আমার কাছে একটি লিখিত আবেদন আসে। লিখিত আবেদনের প্রেক্ষিতে আমি সড়কটির জায়গা নির্ধারন করার জন্য আমিন পাঠিয়েছিলাম। তারা জায়গা পরিমাপ করে দিয়েছে। এখন শুধু সড়কটি সংস্কার করতে হবে। তবে এই মুহূর্তে আমাদের কোন ফান্ড নেই। প্রকল্প আসলে আমরা সড়কটি দখলমুক্ত করে সংস্কারের উদ্যোগ গ্রহণ করবো। যাতে করে ওই এলাকার সাধারণ মানুষ চলাচল করতে পারে।

দেলদুয়ার উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হাসান মারুফ বলেন, এ বিষয়ে আমি কিছু জানি না। তবে কেউ যদি অবৈধভাবে সড়কের জায়গা দখল করে থাকে তাহলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমি সরেজমিন ওই গ্রামে গিয়ে বিষয়টি সমাধানের চেষ্ঠা করবো।
এ বিষয়ে দেলদুয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আলী বলেন, আমার কাছে এ বিষয়ে কোন অভিযোগ আসেনি। যদি কোন ধরনের অভিযোগ আসে তাহলে অবশ্যই আমি এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840