সংবাদ শিরোনাম:
মাভাবিপ্রবিতে বিতর্কে জয়ী জয়ের বিরোধী দল ‘ভগ্নমনস্কতা’ টাঙ্গাইলে প্রবাসীকে ছুরিকাঘাতে হত্যা, গ্রেপ্তার ২ টাঙ্গাইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বর্নাঢ্য র‍্যালী ও অভিভাবক সমাবেশ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  মাওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার টাকা টাঙ্গাইলে বেপরোয়া গতির বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল সিএনজি যাত্রীর প্রাণ ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত
মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন টাঙ্গাইলের জেল সুপার

মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন টাঙ্গাইলের জেল সুপার

প্রতিদিন প্রতিবেদকঃ প্রায় ৩০ মাস নিরাপদ হেফাজতে থাকা মানসিক ভারসাম্যহীন এক মহিলাকে নিজ উদ্যোগে আইনি প্রক্রিয়ার মাধ্যমে স্বজনদের কাছে ফিরিয়ে দিয়ে এক অনন্য মানবিক দৃষ্টান্ত স্থাপন করলেন টাঙ্গাইল জেলা কারাগারে জেল সুপার আব্দুল্লা আল মামুন। মানবিক এই উদ্যোগ নেয়ার কারণে ইতিমধ্যেই জেল সুপার মানুষের কাছে প্রশংসনীয় হয়ে উঠেছেন। জানা গেছে, ২০১৮ সালের ২৬ এপ্রিল টাঙ্গাইলের মির্জাপুরের দেওহাটা বাজারের রাস্তার পাশে রাত আনুমানিক ১১টার দিকে প্রায় ৪০ বছর বয়সী অপ্রকৃতস্থ এক নারী একটি ছেলে সন্তান প্রসব করেন। অসুস্থ অবস্থায় স্থানীয় লোকজন ও বেসরকারী একটি টেলিভিশনের স্থানীয় প্রতিবেদক ওই নারীকে কুমুদিনী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করান। এব্যাপারে অজ্ঞাতনামা, অপ্রকৃতস্থ মহিলাকে নিরাপদে হেফাজতে রাখার জন্য মির্জাপুর থানা কর্তৃপক্ষ বাদি হয়ে একটি সাধারণ ডায়েরী করেন এবং আদালতের স্মরণাপন্ন হন। এমতাবাস্থায় মানসিক ও শারীরিক পরীক্ষা প্রয়োজন হলে একটি মেডিক্যাল বোর্ডও গঠন করে মির্জাপুর কুমুদিনী মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। পরবর্তীতে আদালত ২০১৮ সালের ২৫ জুনের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করার জন্য টাঙ্গাইলের সিভিল সার্জনকে নির্দেশনা প্রদান করেন। একই সাথে অপ্রকৃতস্থ ওই নারীকে নিরাপদ হেফাজতে রাখার জন্য গাজীপুরের পূবাইলে অবস্থিত সরকারী আশ্রয় কেন্দ্রে (বালিকা) প্রেরণের জন্য টাঙ্গাইল জেলা কারাগার সুপারকে নির্দেশ দেন। এছাড়াও ওই মহিলার কোন নিকট আত্মীয়-স্বজন আছে কিনা তা বিস্তারিত জানাতে মির্জাপুর থানা পুলিশকে নির্দেশ দেন।

এঅবস্থায় দীর্ঘ দিন নিরাপদ হেফাজতে থাকার পর ওই নারী শারীরিক ও মানসিক সুস্থতা ফিরে পেলে গত ৪ ডিসেম্বর তাকে টাঙ্গাইল জেলা কারাগারে আনা হয়। কারাগারে ফিরে ওই মহিলা তার নাম, ঠিকানা ও মোবাইল নম্বর জানান কর্তৃপক্ষকে। এরপর জেলা সুপার আব্দুল্লাহ আল মামুন ওই মহিলাকে আইনি প্রক্রিয়ায় তার স্বজনদের কাছে ফিরিয়ে দেয়ার উদ্যোগ নেন। অবশেষে জেল সুপার নিজ উদ্যোগে আইনি প্রক্রিয়া সম্পন্ন করে গত ১৪ ডিসেম্বর ওই মহিলাকে তার পরিবারের কাছে হস্তান্তর করেন।

জেল সুপারের এই মহতি উদ্যোগ মানুষের কাছে একটি মানবিক দৃষ্টান্ত হয়ে থাকবে বলে মনে করছেন সাধারণ মানুষ।

এ ব্যাপারে জেল সুপার আব্দুল্লাহ আল মামুন জানান, আমি যতটুকু পেরেছি আমার সাধ্যমত সহযোগিতা করার চেষ্টা করছি।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840