হাজী শমসের আলী কারিগরি স্কুল ও বিএম কলেজে কোন ক্লাশ হচ্ছে না, তবে বেতন পাচ্ছেন শিক্ষকরা

হাজী শমসের আলী কারিগরি স্কুল ও বিএম কলেজে কোন ক্লাশ হচ্ছে না, তবে বেতন পাচ্ছেন শিক্ষকরা

বিশেষ প্রতিবেদক: টাঙ্গাইলের কালিহাতীতে সাইনবোর্ড সর্বস্ব শিক্ষা বানিজ্য চালিয়ে যাচ্ছে হাজী শমসের আলী কারিগরি স্কুল ও বিএম কলেজ নামের একটি শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা জাহাঙ্গীর হোসেন প্রতারণা, মিথ্যা আশ্বাস, জালিয়াতি ও সার্টিফিকেট বানিজ্যের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করে ব্যবসা করে অনৈতিক বানিজ্য চালিয়ে রাতারাতি অগাধ বিত্তবৈভবের মালিক বনে গেছেন বলে অভিযোগ স্থানীয়দের। বছরের পর বছর এভাবে ব্যবসা বানিজ্য চালিয়ে গেলেও প্রশাসন কোন ব্যবস্থা গ্রহণ করছে না। উপজেলা মাধ্যমিক কর্মকর্তার দাবী, প্রতিষ্ঠানটি কারিগরি বোর্ডের অধীন হওয়ায় তাদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয় না।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা-বঙ্গবন্ধু সেতুপূর্ব মহাসড়কের পাশেই উপজেলার সরাতৈল এলাকায় হাজী শমসের আলী কারিগরি স্কুল ও বিএম কলেজটি অবস্থিত। সেখানে দুইটি টিনের ঘর এবং জেলা পরিষদ থেকে পাওয়া তিন কক্ষ বিশিষ্ট একটি পাকা ভবন রয়েছে। তবে শিক্ষার্থীদের পড়ানোর জন্য টিনসেট বা পাঁকা ভবনে নেই কোন টেবিল, ব্রাঞ্চসহ শিক্ষা উপকরণ। এছাড়া দরজা জানালাও নেই ঘরগুলোতে। শিক্ষা প্রতিষ্ঠানের নেই নিজস্ব খেলার মাঠ। রাত নামলেই স্থানীয় মাদকসেবীরা কলেজের ঘরগুলোতে মাদক সেবনে মেতে ওঠে। পাঁকাভবনের একটি কক্ষে অধ্যক্ষের রুম, আরেকটিতে কয়েকটি চেয়ার রয়েছে সেখানে শিক্ষক/শিক্ষিকা বসে সময় পার করেন। অপর কক্ষে কয়েকটি কম্পিউটারসহ আসবাবপত্র জরাজীর্ণ অবস্থায় পড়ে রয়েছে।

জানা গেছে, উপজেলার বেরী পটল এলাকার জাহাঙ্গীর হোসেন নামের এক ব্যক্তি হাজী শমশের আলী কারিগরি স্কুল ও বিএম কলেজ প্রতিষ্ঠা করেন। এছাড়াও তার আরেকটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যার নাম দেয়া হয়েছে প্রিন্সিপাল স্যার জাহাঙ্গীর কারিগরি স্কুল ও কলেজ এবং তার মা আনোয়ারার নামেও একটি কারিগরি প্রতিষ্ঠান রয়েছে তার। তবে হাজী শমসের আলী কারিগরি স্কুল ও বিএম কলেজটির কলেজ শাখা এমপিওভুক্ত হলেও স্কুল শাখার এমপিও হয়নি। ভাঙনের ফলে পরে কলেজটি বেরী পটল থেকে ঢাকা-বঙ্গবন্ধু সেতুপূর্ব মহাসড়কের পাশেই সরাতৈল এলাকায় ২০১৮ সালে স্থানান্তর করা হয়। তখন থেকেই প্রতিষ্ঠানটিতে আর কোন ক্লাশ কার্যক্রম শুরু হয়নি। পরে কলেজ কর্তৃপক্ষ সরকারি চাকরিজীবিসহ দুরদুরান্ত থেকে শিক্ষার্থী সংগ্রহ করে সেখানে ভর্তি দেখিয়ে পরীক্ষার নামে বানিজ্য করে যাচ্ছে। শিক্ষার্থী প্রতি সার্টিফিকেটের জন্য আদায় করা হচ্ছে মোটা অঙ্কের টাকা।
এদিকে শিক্ষা প্রতিষ্ঠানটির কলেজ শাখার এমপিওভুক্ত হয়ে সরকার থেকে লাখ লাখ টাকা শিক্ষকরা বেতন উত্তোলণ করলেও সেখানে কোন ক্লাশ কার্যক্রম হয় না। সেখানে পড়াশোনার করার মত উপযোগী পরিবেশ নেই। ফলে নাম সবর্স্ব সাইনবোর্ড ব্যবহার করে শিক্ষা বানিজ্য করে যাচ্ছে। এতে প্রতিষ্ঠানে শিক্ষার্থী না থাকায় শিক্ষকরা মাঝে মাঝে গিয়ে প্রতিষ্ঠানে দুই ঘন্টা সময় কাটিয়ে চলে আসেন। স্থানীয়রা প্রতিষ্ঠানটি সার্টিফিকেটের দোকান হিসেবে চিনে। এছাড়াও একইভাবে শিক্ষা বানিজ্যে করে যাচ্ছে মধুপুর উপজেলার মধুপুর টেকনিক্যাল স্কুল এন্ড বিএম কলেজ শিক্ষা প্রতিষ্ঠানটি।

উপজেলার সরাতৈল গ্রামের আব্দুর রহিম বলেন, শুধু পরীক্ষার সময় শিক্ষার্থীদের কাছ থেকে বেতন নেয়ার জন্য খোলা হয়। এছাড়া সব সময় বন্ধ থাকে প্রতিষ্ঠানটি। কোন দিন ক্লাশ করার জন্য শিক্ষার্থীদের কলেজে আসতে দেখিনি। ইয়াকুব বলেন, কলেজে যেখানে চেয়ার টেবিল ব্রাঞ্চ নেই তাহলে সেখানে শিক্ষার্থীদের পড়াশুনা কোথায় হবে। মূল কথা হল কলেজ বছরে একবারও খোলে না। তবে পরীক্ষার সময় হলে কিছু লোকজনকে দেখা যায়। একই গ্রামের আব্দুল হাই বলেন, আমার বাপ-দাদা জমিতে অনুমতি না নিয়েই টিনের ঘর তুলে দখল করেছে প্রতিষ্ঠানের অধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন। পরে বাঁধা দিতে গেলে জানানো হয় জমির ন্যায্য দাম দেয়া হবে। তবে এখন বলছে জমি তাদের। টাকা বা জমি ফেরত চাইতে গেলে প্রাণনাশের হুমকি দেয়া হয়। আমরা গরীব মানুষ মামলা করার টাকাও নেই।

স্থানীয়রা জানান, ব্যবসা করার জন্যই প্রতিষ্ঠানটি খুলে বসেছে জাহাঙ্গীর। এখানে শুধু সার্টিফিকেট বেচাকেনা হয়। কোন ক্লাশ কার্যক্রম নেই অথচ এক ডজন শিক্ষক সরকারের কাছ থেকে লাখ লাখ টাকা উত্তোলন করছে। কলেজের শিক্ষকরা জানান, পরীক্ষার জন্য দীর্ঘ একমাস প্রতিষ্ঠান বন্ধ ছিল। শিক্ষকরা নিয়মিত কলেজে আসে। তবে ভোকেশনাল শাখা এমপিও ভুক্ত না হওয়ায় সেখানে শিক্ষার্থী ভর্তি করা হয় না। এছাড়াও প্রিন্সিপাল জাহাঙ্গীর আলম একজন চতুর লোক তিনি তার প্রতিষ্ঠিত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিক্ষক কর্মচারী নিয়োগের নামে তাদের কাছ থেকে ৩ থেকে ১০ লাখ টাকা নিয়ে চাকুরী দিয়ে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বলে ওইসব প্রতিষ্ঠানের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক কর্মচারী জানিয়েছেন। দীর্ঘদিন এমপিও ভূক্তি না হওয়ায় অনেক শিক্ষক কর্মচারী ইতোমধ্যেই তার প্রতিষ্ঠান হতে অন্যত্র চলে গেছেন। যারা চলে গেছেন তাদের থেকে নেয়া টাকা অনেককেই ফেরত দেননি জাহাঙ্গীর আলম। বিভিন্নভাবে চাপ প্রয়োগ করে কেউ কেউ টাকা ফেরত নেওয়ার চেষ্টা করলেও নামে মাত্র দুএকজনকে একতৃতীয়াংশ টাকা কিস্তিতে পরিশোধ করছেন বলে ভূক্তভোগীরা জানিয়েছেন।

জাহাঙ্গীর তার প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানে চাকুরী দেওয়ার নামে বিপুল পরিমান অর্থ আত্মসাৎ করে টাঙ্গাইলে কয়েকটি মাল্টিপারপাস (বহুতল) আবাসিক ভবন গড়ে তুলেছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে। টাঙ্গাইলে কতিপয় প্রভাবশালীদের সাথে ঘনিষ্ঠতা ও সখ্যতা করে জাহাঙ্গীর তার প্রতারণার ব্যবসা বিস্তৃত করছেন। কাগজপত্রে ভেজাল জায়গা স্বল্পদামে কিনে প্রভাবশালীদের সহায়তায় ওই জায়গা দখলকরে তাতে বহুতল ভবন নির্মাণ করছেন বলেও গুরুতর অভিযোগ আছে জাহাঙ্গীরের বিরোদ্ধে ।

হাজী শমসের আলী কারিগরি স্কুল এন্ড বিএম কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন বলেন, এই কলেজের উপর সংসারের খরচ নির্ভর করে। আমার ক্ষতি করবেন না দয়া করে। অনেক কষ্টে প্রতিষ্ঠানটি দাড় করিয়েছি।

কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও এলেঙ্গা পৌর মেয়র নুরে আলম সিদ্দিকী বলেন, বছর খানেক আগে আমাকে নিয়ে কলেজটিতে নিয়ে গিয়েছিল। সেখানে এখন কি অবস্থা সেটা জানা নেই। শিক্ষার্থী বা সেখানে ক্লাশ কার্যক্রম হয় কিনা সেটাও জানিনা। কালিহাতী উপজেলা মাধ্যমিক কর্মকর্তা মোস্তফা কবীর বলেন, যেহেতু শিক্ষা প্রতিষ্ঠানটি কারিগরি বোর্ডের অধীন সেহেতু প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা সম্ভব না।

টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামান বলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) হতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দায়িত্ব পেয়েছি। এছাড়া প্রতিষ্ঠান সম্পর্কে আমার জানা নেই। আর এই বিষয়ে জেলা প্রশাসক স্যার ছাড়া আমাদের বক্তব্য দিতে নিষেধ রয়েছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840