টাঙ্গাইল মাভাবিপ্রবিতে বাড়ছে ছাত্রলীগের তান্ডব ।। র‌্যগিংয়ের নামে শিক্ষার্থীদের নির্যাতন

টাঙ্গাইল মাভাবিপ্রবিতে বাড়ছে ছাত্রলীগের তান্ডব ।। র‌্যগিংয়ের নামে শিক্ষার্থীদের নির্যাতন

প্রতিদিন প্রতিবেদক মাভাবিওপ্রবি : টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের তান্ডব দিন দিন বেড়েই চলছে। লেখা-পড়ার নামে এসে রাজনীতিতে যুক্ত হয়ে চালাচ্ছে সন্ত্রাসী কার্যকলাপ।

এদের কারনে দূর দূরান্ত থেকে আসা মেধাবী শিক্ষক ও শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে সঠিক শিক্ষা দিতে ও নিতে পারছেন না।

প্রতিনিয়ন ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীরা শিক্ষক ও শিক্ষাথীদের উপর তান্ডব চালাচ্ছেন।

শিক্ষকদের গাড়ী ভাংচুর, শিক্ষকদের সাথে প্রকাশ্যে অশোভনীয় আচরন ও অস্ত্রের মহড়া সহ হল থেকে অস্ত্র উদ্ধার করা হয়।

শিক্ষার নামে শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করে সরকারি দলীয় লোক সেজে প্রকাশ্যে সন্ত্রাসী কার্যক্রম বন্ধ ও তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্শন করেছেন ভোক্তভোগী মেধাবী শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমানের অনুসারী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সায়েম শিকদার ও তার সহযোগী আতিক, আনিন্দ্র, মিজান ও রাশেদ সহ অন্যান্য ছাত্রলীগ কর্মীরা শুক্রবার রাত ৯ টায় বিশ্ববিদ্যালয়ের জননেতা আব্দুল মান্নান হলে প্রায় প্রতিদিনই দ্বিতীয় বর্ষের প্রথম সেমিস্টারের মেধাবী শিক্ষার্থীদের র‌্যগিংয়ের নামে ডেকে নিয়ে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে আসছে।

এদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের প্রথম বর্ষের তিন শিক্ষার্থী ফাহিম, রানা ও শুভ কে মেরে হাত ভেঙে দেওয়াসহ বেদম মারপিট করেছে।

শনিবার (৯ মার্চ) দুপুর দুইটায় ভুক্তভোগী শিক্ষার্থীরা উক্ত বিভাগের চেয়ারম্যান সহযোগি অধ্যাপক ড. মো. খাইরুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. সিরাজুল ইসলামের কাছে অভিযোগ করে। এ ঘটনায় বিক্ষুদ্ধ ১ম বর্ষের শিক্ষার্থীরা শনিবার ক্লাস ও পরীক্ষা বর্জন করে।

শিক্ষার্থীদের অভিযোগ, প্রায় প্রতিদিনই দ্বিতীয় বর্ষের প্রথম সেমিস্টারের শিক্ষার্থীরা তাদের র‌্যগিংয়ের নামে ডেকে নিয়ে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করেন। প্রায় দেড় মাস সিনিয়রদের সম্মান দেখিয়ে চুপচাপ ছিলেন তারা।

কিন্তু শিবির আখ্যা দিয়ে রানাকে এবং ফেইসবুকে চ্যাট করা নিয়ে ফাহিম ও শুভকে পেটানোর পর তারা ক্ষুদ্ধ হয়ে ওঠেন। এর আগেও তারা পাঁচজনকে পিটিয়েছেন। আর এ সবের নেতৃত্ব দিচ্ছেন সায়েম শিকদার।

সায়েম ছাত্রলীগের সাধারন সম্পাদক সাইদুর রহমানের সমর্থক। অভিযোগ দেবার পরপরই সাইদুর রহমান তার দলবল নিয়ে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যানের কক্ষে এসে সায়েমকে বাচানোর তদবির করে।

এ সময় তার দলের ছেলেরা ১ম বর্ষের শিক্ষার্থীদের ছবি তুলতে থাকে। এতে নিরাপত্তাহীনতায় ভুগছে ১ম বর্ষের শিক্ষার্থীরা।

ভুক্তভোগী শিক্ষার্থী রানা বলেন, ২য় বর্ষের শিক্ষার্থী আতিক আমাকে রাত ৮ টার দিকে মান্নান হলে ডেকে নিয়ে হলের ৩য় তলার একটি কক্ষে আটকে রাখেন। প্রায় এক ঘন্টা আটকে রাখার পর সায়েম, মিজান, রাশেদ, অনিন্দ্র এসে আমাকে হলের ছাদে নিয়ে ক্রিকেট খেলার স্ট্যাম্প দিয়ে প্রায় দুই ঘন্টা ধরে মারধর করে।

মারধরের এক পর্যায়ে আমাকে শিবির আখ্যা দিয়ে আমার গলায় ছুরি ধরিয়ে জোরপুর্বক আমার স্বীকারোক্তি আদায় করে মোবাইলে আমার ভিডিও ধারণ করে। আমার বাকি দুই বন্ধুকে বান্ধবীকে নিয়ে ফেইসবুকে চ্যাট করায় তাদেরকেও স্ট্যাম্প দিয়ে মারধর করে।

অভিযুক্ত শিক্ষার্থী সায়েম শিকদার বলেন, আমাদের নিয়ে যা অভিযোগ করা হয়েছে তা সম্পন্ন ভিত্তিহীন। আমরা জানতে পেরেছি রানা নামে একটি ছেলে শিবির করে। তাকে আমরা হলে ডেকে এনে বুঝিয়েছি যেন আর শিবির না করে। তাকে মারধর করা হয়নি। এছাড়া আমরা ফাহিম ও শুভ নামে কাউকে মারধর করি নাই।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান বলেন, আমি কোনও তদবিরের জন্য বিভাগে যাইনি। ঘটনার বিষয়ে বিস্তারিত জানতে সেখানে গিয়েছিলাম। অভিযুক্তরা দোষী প্রমাণিত হলে কর্তৃপক্ষের ব্যবস্থা গ্রহণের পাশাপাশি সাংগঠনিক ব্যবস্থাও নেওয়া হবে।

এই বিষয়ে বিভাগের চেয়ারম্যান ড. মো: খাইরুল ইসলাম বলেন, আমার বিভাগের ৪র্থ ও ৩য় বর্ষের কয়েকজন শিক্ষার্থী হলে ডেকে নিয়ে ১ম বর্ষের কয়েকজন শিক্ষার্থীকে মারধর করেছে বলে অভিযোগ পেয়েছি। ভুক্তভোগী ব্যাচ থেকে বিভাগ বরাবর অভিযোগ দেওয়া হয়েছে। দোষী যেই হোক না কেন, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম বলেন, ভুক্তভোগী শিক্ষার্থীরা লিখিত অভিযোগ দিয়েছে। অভিযোগের প্রেক্ষিতে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840