সংবাদ শিরোনাম:
সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫ নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত এক স্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেল জমজ দুই বোন মির্জাপুরে ধান চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন টাঙ্গাইলে মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের গার্ল-ইন- স্কাউটের সদস্যদের ডে ক্যাম্প ভূঞাপুরে সর্বজনীন পেনশন স্কিম অবহিতকরণে সভা দেলদুয়ারে অসহায় দুস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান গোপালপুরের পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু যুবককে গাছে বেঁধে মারধরের ঘটনায় তোলপাড় ডিএনএ দিবসে মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের দেয়ালিকা প্রদর্শনী
নাগরপুরে হস্ত ও কুটির শিল্পের উদ্বোধন

নাগরপুরে হস্ত ও কুটির শিল্পের উদ্বোধন

প্রতিদিন প্রতিবেদক,নাগরপুর :বানিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্ত শিল্পকে বর্ষ পন্য হিসেবে ঘোষনা করেছেন। সেই ঘোষনার আলোকে আমরা একটি গ্রাম একটি পন্য  এই শ্লোগানে সারা বাংলাদেশে তৃনমূল পর্যায়ে যে সকল কারিগর রযেছে তাদেরকে মেলার মাধ্যমে একত্র করে তাদের তৈরি হস্ত ও কুটির শিল্পকে আগামী ঢাকা আর্ন্তজাতিক বানিজ্য মেলায় স্টল করে দিয়ে উপস্থাপন করার সুযোগ করে দিব। আমাদের মূল লক্ষ্যই হলো হস্ত ও কুটির শিল্পকে আর্ন্তজাতিক পর্যায়ে নিয়ে যাওয়া।শনিবার (১৩এপ্রিল) বিকালেটাংগাইলের নাগরপুরে সরকারী কলেজ মাঠে নাগরপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ৫ দিন ব্যাপী ক্ষুদ্র কুটিরশিল্প ও বৈশাখী মেলা উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আগে মানুষ পেটের দায়ে ক্ষুদ্র কুটির শিল্পের কাজ করতো কিন্তু এটা যে একটা শিল্প এবং এর থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব সে বিষয়টা মাথায় নিয়েই আমরা এই হস্ত ও কুটির শিল্পীদের ভবিষ্যতে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসব। আমরা বিশ^াস করি তারা যথাযথ প্রশিক্ষন পেলে তাদের উৎপাদিত পন্য আর্ন্তজাতিক পর্যায়ে নিয়ে যেতে পারবে।আর বর্তমান সরকার তাদের পাশে থেকে আর্ন্তজাতিক বাজারে রপ্তানী করতে সহযোগিতা করবে। সবচেয়ে বড় কথা হলো আমাদের কিছু হস্ত ও কুটির শিল্প রয়েছে যেমন বাঁশ ও বেত শিল্প, মৃৎশিল্প, নকশী কাথা, গ্রামের মা বোনদের হাতে তৈরি কাসুন্দি, আচার, মুড়ি মরকিসহ বিভিন্ন শিল্প আজ হারিয়ে যেতে বসেছে। এই শিল্প গুলো যাতে বিলুপ্ত হয়ে না যায় সেজন্যই আজকের এই মেলার আয়োজন।
নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেজা মো. গোলাম মাসুম প্রধান এর সার্বিক তত্বাবধানে নাগরপুর সরকারী কলেজ মাঠে ১৩-১৭ এপ্রিল পর্যন্ত সকাল ৯ টা থেকে রাত ১০ টাপর্যন্ত মেলা চলবে। মেলায় হস্ত ও কুটির শিল্পের স্টল ছাড়াও বিভিন্ন ধরনের প্রায় ২ শতাধিক স্টল অংশ নিয়েছে। এছাড়া মেলায় প্রতিদিন সন্ধ্যায় পড়শী ও ফকির এর মতো জাতীয় পর্যায়ের শিল্পীরা গান পরিবেশন করবেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840