সংবাদ শিরোনাম:
ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত গুচ্ছ ভর্তি পরীক্ষা উপলক্ষে মাভাবিপ্রবি বাস সার্ভিস মির্জাপুরে ৪৭ জন অসুস্থদের মধ্যে চেক বিতরণ ভূঞাপুরে ভবনে কাজ করতে গিয়ে প্রাণ গেল নির্মাণ শ্রমিকের মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন, ১০ যাত্রী আহত টাঙ্গাইল সদরে এক স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা
কালিহাতীতে ধানে চিটা ।। হতাশায় কৃষক

কালিহাতীতে ধানে চিটা ।। হতাশায় কৃষক

মনির হোসেন কালিহাতী : কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভাধীন মহেলা এলাকায় শত শত কৃষক পরিবার হতাশায় দিন গুনছেন। চলতি বোরো মৌসুমে ধানের শীষে কালো চিটায় কৃষকের চোখে মুখে হতাশার কালো ছায়া নেমে এসেছে।

জমির আইলে বসে হায় হুতাশ করছেন তারা। ঝড়ো হাওয়ার কারণে বোরো ধানের শীষে কালো চিটা দেখা দিয়েছে বলে উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন তালুকদার জানিয়েছেন।

কালিহাতী উপজেলা এলেঙ্গা পৌরসভাধীন মহেলা মৌজায় প্রায় ৬/৭শ’ একর জমিতে চলতি বছর বোরো ধানের আবাদ করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কাউন্সিলর আব্দুল বারেক।

শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে জানা যায়, বোরো ধানের ফসলটির সব ধরনের পরিচর্যার কাজ শেষ হয়ে গেছে। বোরো ধানের জমিগুলোতে শীষ বের হচ্ছে। স্বপ্নের ফসল ঘরে উঠতে বাকি আর কিছুদিন। কিন্তু এর মধ্যে অনেক জমিতে ধানের শীষে কালো চিটায় কৃষকের চোখে মুখে হতাশার কালো ছায়া নেমে এসেছে। জমির আইলে বসে হায় হুতাশ করছেন কৃষকরা।

তাদের অভিযোগ কৃষি অফিস সঠিক পরামর্শ দিচ্ছে না। তবে কৃষি অফিস তাদের অভিযোগ মানতে নারাজ। তাদের দাবি কৃষকদের সচেতনতা বাড়াতে তারা কাজ করে যাচ্ছেন। অনেক ব্যাংক-বীমা, এনজিও এবং স্ত্রী-কন্যার গহনা বন্ধক রেখে চড়া সুদে টাকা নিয়ে বোরো ধান চাষ করেছেন কৃষকরা জানান।

প্রাকৃতিক দুর্যোগে তারা দিশেহারা হয়ে পড়েছেন। চলতি মৌসুমে বাম্পার ফলনের প্রত্যাশা থাকলেও এখন তা পুরণ হওয়া নিয়ে সংশয়ে আছেন তারা।

মহেলা গ্রামের কৃষক হাফিজুর রহমান, নজরুল ইসলাম মোল্লা, আব্দুস সামাদ, আরফান আলী, রুপচান, আব্দুল জলিল মোল্লা, আব্দুল কাদের মাস্টার, আব্দুর রাজ্জাক, মুসলিম উদ্দিন, নুরুল ইসলাম, শুকুর মামুদসহ অনেকেই জানান, গত বছর ন্যায্য মূল্য না পাওয়ায় হতাশা প্রকাশ করে আর এবার ধানে কালো চিটা দেখা দিয়েছে।

তারা বলেন, অন্যের কাছ থেকে ধারদেনা, আবার কেউ কেউ এনজিও’র ঋণ এবং স্ত্রী-কন্যার গহনা বন্ধুক রেখে চড়া সুদে টাকা নিয়ে বোরো আবাদ করতে হয়েছে। স্বপ্নের ফসল ঘরে উঠতে আর কয়েকদিন বাকি। এরমধ্যে ধানে চিটা দেখে হতাশায় দিন গুনতে হচ্ছে।

কিভাবে মানুষের ধারদেনা পরিশোধ করবো এবং কিভাবে ছেলে-মেয়ে মানুষ করবো?। চিন্তায় দিশেহারা হয়ে গেছে। কৃষক পরিবার উৎপাদন লক্ষ্যমাত্রা নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

কালিহাতী উপজেলা কৃষি স¤প্রসারণ কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, বর্তমান সময়ে বিরুপ আবহাওয়া ও ঝড়ো বাতাসের ফলে ধানের কিছু জমিতে এমন সমস্যা হচ্ছে। তবে কৃষকদের তিনি হতাশ না হয়ে আবহাওয়া রোদ্রজ্বল হলে এ সমস্যা থাকবে না বলে জানান।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840