সংবাদ শিরোনাম:
ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত গুচ্ছ ভর্তি পরীক্ষা উপলক্ষে মাভাবিপ্রবি বাস সার্ভিস মির্জাপুরে ৪৭ জন অসুস্থদের মধ্যে চেক বিতরণ ভূঞাপুরে ভবনে কাজ করতে গিয়ে প্রাণ গেল নির্মাণ শ্রমিকের মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন, ১০ যাত্রী আহত টাঙ্গাইল সদরে এক স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা
কালিহাতীর পৌলী নদীতে বালুখেকোদের মহো উৎসব

কালিহাতীর পৌলী নদীতে বালুখেকোদের মহো উৎসব

প্রতিদিন প্রতিবেদক: টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার  এলেঙ্গা পৌরসভার পৌলী এলাকার  পুংলি নদী হতে রাতের আঁধারে  অবৈধভাবে বালু উত্তোলন করে শতশত ট্রাক বালু চুরি করে বিক্রি করছে একটি বালু খেকো গোষ্ঠী । ফলে হুমকীর মুখে পড়েছে  বিশ্বব্যাংকের অর্থায়নে  এলেঙ্গা পৌরসভা কর্তৃক নব নির্মিত আড়াই কোটি টাকার রাস্তা।
জানা যায়, কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভার স্থানীয়  কাউন্সিলর সুকুমার ঘোষ তার রাজনৈতিক ও ক্ষমতার প্রভাব খাটিয়ে বালু ব্যবসায়ী সুজন, নাজিম, ফেরদৌস ও স্থানীয় আওয়ামীলীগ নেতা সাইফুলকে দিয়ে টাঙ্গাইল সদর উপজেলার বড় বাশালিয়া উজ্জলের ঘাটের  ৩০/৩৫ গজ দুরে  কালিহাতী উপজেলার পৌলী মৌজার পৌলী বটতলা মোড় থেকে ভেকু দিয়ে নদী হতে বালি উত্তোলন করে  প্রতিরাতে শতশত ট্রাক বালু চুরি করে বিক্রি করে হাতিয়ে নিচ্ছেন লাখলাখ টাকা। যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে নদী ও নদী পারের মানুষ।রাজস্ব হারাচ্ছে সরকার।অপর দিকে এলেঙ্গা পৌরসভার বাগানবাড়ী হতে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পৌলি ব্রীজ পর্যন্ত গত অর্থ বছরে বিশ্ব ব্যাংকের অর্থায়নে দুই কোটি পঁয়ত্রিশ লাখ টাকা ব্যয়ে এলেঙ্গা পৌরসভা কর্তৃক  নির্মিত নতুন রাস্তাটি ক্ষতিগ্রস্ত হচ্ছে ঐ অবৈধ বালু ব্যবসায়ীদের বালুবাহী ভাড়ী ট্রাক চলাচলের কারনে। ফলে হুমকীর মুখে পড়েছে নতুন রাস্তাটি।  এছাড়াও রাস্তার দুইপাশে মানুষের বসবাসের ঘরবাড়ি ধুলাবালিতে হচ্ছে সয়লাব। এতে শিশু, নারী ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হচ্ছেন।
সুকুমার ঘোষ ও তার সহযোগীরা  সারাদিন বালু উত্তোলন বন্ধ রাখলেও সন্ধ্যার পর রাতের আধাঁরে পুংলি নদীতীরে একাধিক ভেকু বসিয়ে নদী হতে বালু তুলে শতশত ট্রাক বালু চুরি করে  বিক্রি করে প্রতি রাতে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা।
এলেঙ্গা পৌরসভার কাউন্সিলর সুুকুমার ঘোষ  ও তার সহযোগিরা ক্ষমতাসীন রাজনৈতিক দলের নেতা ও প্রভাবশালী বালু ব্যবসায়ী হওয়ায় স্থানীয় জনগন তাদের ভয়ে কেউ কথা বলার সাহস পায়না। তাছাড়াও সুকুমার ঘোষ নিজেকে আড়াল করে কালিহাতী উপজেলা প্রশাসন ও সংবাদকর্মীদের ভুুল তথ্য দিয়ে বলছেন, ” তার ঘাটের অবস্থান টাঙ্গাইল সদর উপজেলার বড় বাশালিয়া মৌজায় ।”যা আদৌ সত্য নয়, তিনি প্রশাসন ও সংবাদ কর্মীদের বিভ্রান্ত করতেই এই অপকৌশল নিয়েছেন। ৯ মার্চ রাত ১০:৫০ ঘটিকায় সাংবাদিকদের একটি দল পৌঁছেন কালিহাতী উপজেলার পৌলীর বটতলা মোড়ে। সেখানে দেখা যায় ভেকুু দিয়ে বালু তোলা হচ্ছে ট্রাকে। আর  বালুভর্তি ট্রাক বিভিন্ন  গন্তব্যে ছুটে চলছে। অবৈধ বালুু ব্যবসায়ীরা   ব্যবসায়ীরা দলবেেঁধে বটতলা

মোড়ে বসে আড্ডা দিচ্ছে ।  এ বিষয়ে       কালিহাতী উপজেলা নির্বাহী অফিসার  শাহাদাত হুসেইন সাংবাদিকদের বলেছেন,  ” যদি কালিহাতী সীমানার মধ্যে ভেকু বসিয়ে বালু উত্তোলন করা হয়ে থাকে তাহলে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। ”
এলেঙ্গা পৌরসভার কাউন্সিলর সুকুমার ঘোষ সাংবাদিকদের কাছে তার জড়িত থাকার কথা অস্বীকার করেন।
বালু ব্যবসায়ী সুজন  সাংবাদিকদের  বলেন, ” আমরা সবেমাত্র প্রশাসনকে ম্যানেজ করে ব্যবসা শুরু করেছি, একটু ধৈর্য্য ধরুন আপনাদের সাথেও আমরা কথা বলবো।” স্থানীয় জনগন প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840