সংবাদ শিরোনাম:
ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত গুচ্ছ ভর্তি পরীক্ষা উপলক্ষে মাভাবিপ্রবি বাস সার্ভিস মির্জাপুরে ৪৭ জন অসুস্থদের মধ্যে চেক বিতরণ ভূঞাপুরে ভবনে কাজ করতে গিয়ে প্রাণ গেল নির্মাণ শ্রমিকের মির্জাপুরে রাজশাহী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে আগুন, ১০ যাত্রী আহত টাঙ্গাইল সদরে এক স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা
টাঙ্গাইলের গোপালপুরে দুই শিক্ষক ইউপি চেয়ারম্যান, ক্লাসে না গেলেও বেতনভাতা নিচ্ছেন তারা

টাঙ্গাইলের গোপালপুরে দুই শিক্ষক ইউপি চেয়ারম্যান, ক্লাসে না গেলেও বেতনভাতা নিচ্ছেন তারা

প্রতিদিন প্রতিবেদক: টাঙ্গাইলের গোপালপুরে একটি শিক্ষা প্রতিষ্ঠানে দুই ইউপি চেয়ারম্যান শিক্ষকতা করছেন। কাগজে কলমে শিক্ষকতা করলেও প্রতিষ্ঠানে ক্লাশ নিতে হয়না তাদের। তবে নিয়মিত বেতন ভাতা উত্তোলন করছেন দীর্ঘদিন ধরে। এ অবস্থায় শিক্ষা গ্রহন থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। এই দুই জনপ্রতিনিধির মধ্যে একজন আবার নামমাত্র বেতনে বদলী শিক্ষক নিয়োগ দিয়েছেন। সেনেরচর শাহ সুফি মাদ্রাসা ও কারিগরী কলেজ নামের এমপিওভুক্ত এই শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘদিন এভাবে অনিয়ম চলে আসছে। তবে অজ্ঞাত কারনে এ বিষয়ে কেউ প্রতিবাদ বা মুখ খোলার সাহস পাচ্ছেনা।
জানা গেছে, টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হাদিরা ইউনিয়নের সেনেরচর গ্রামে সেনেরচর শাহ সুফী আলিম মাদ্রাসা ও কারিগরী কলেজ প্রতিষ্ঠিত। বর্তমানে এই শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীর সংখ্যা পাঁচ শতাধিক। এ শিক্ষা প্রতিষ্ঠানের দুইজন শিক্ষক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। এরা হলেন- কলেজের কারিগরী শাখার ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক মিজানুর রহমান। সে গোপালপুরের ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। অপরজন হচ্ছেন- মাদ্রাসার সমাজ বিজ্ঞান বিভাগের সহকারী শিক্ষক বিলকিস জাহান। বিলকিস জাহান ২নং হাদিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বিধি লঙ্ঘন করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হয়েও তারা শিক্ষকতা করছেন বলে অভিযোগ উঠেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ২০১০ সালের দিকে মিজানুর রহমান ও বিলকিস জাহান এ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে যোগদান করেন। বিগত ২০২২ সালে ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে গোপালপুরে একমাত্র ইউনিয়ন পরিষদের নারী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন বিলকিস জাহান। এর আগে গোপালপুরের ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন ইউনিয়ন ছাত্র লীগের সাবেক সভাপতি মিজানুর রহমান। এ দুই জনপ্রতিনিধি একই সাথে সেনেরচর শাহ সুফী আলিম মাদ্রাসা ও কারিগরী কলেজে শিক্ষকতা করছেন। তবে তারা কেউই নিয়মিত কলেজে আসেননা। ওই শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষার্থীর অভিযোগ, দিনের পর দিন কলেজের ক্লাশ নিতে আসেননা তারা। ফলে ম্যানেজমেন্ট এর ছাত্রছাত্রীরা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। একই অবস্থা সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের অভিযোগ মাসের পর মাস ক্লাস নেননা বিলকিস জাহান। এ অবস্থায় মারাত্মক ক্ষতিগ্রস্থ হচ্ছে এ বিভাগের শিক্ষার্থীদের। কলেজের এক শিক্ষক নাম প্রকাশ করার না শর্তে অভিযোগ করেন, এই দুই শিক্ষক কলেজে না আসলেও হাজিরা খাতায় তাদের স্বাক্ষর রয়েছে। অনেক সময় প্রতিষ্ঠানের অফিস সহকারী ইউনিয়ন পরিষদে গিয়ে হাজিরা খাতায় তাদের স্বাক্ষর নিয়ে আসে। এই অনিয়ম চলে আসছে দিনের পর দিন।
শিক্ষা মন্ত্রণালয়ের এমপিও নীতিমালা অনুযায়ী একই ব্যক্তি একাধিক লাভজনক পদে দায়িত্ব পালন করতে পারবেন না। শিক্ষা মন্ত্রণালয়ের এমপিও নীতিমালা অনুযায়ী একই ব্যক্তি একাধিক পদে থেকে দায়িত্ব পালন করতে পারবে না এমন বিধি লঙ্ঘন করে তারা একইসঙ্গে শিক্ষকতা এবং চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। ওই শিক্ষা প্রতিষ্ঠানের এক অভিবাবক বলেন, একজন ব্যক্তি একইসঙ্গে কখনই ২টি পদে থেকে দায়িত্ব পালন করতে পারেন না। এতে একদিকে যেমন বিদ্যালয়ের শিক্ষার্থীদের লেখাপড়ায় ক্ষতি হচ্ছে, অন্যদিকে শিক্ষকতার চাকরি বহাল রাখতে গিয়ে পরিষদের জনগণকেও ভালো সেবা দিতে পারছেন না। সেই কারণেই এর প্রতিকার হওয়া উচিৎ।
এদিকে আরো গুরুতর অভিযোগ উঠেছে ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সেনেরচর কারিগরী কলেজের প্রভাষক মিজানুর রহমানের বিরুদ্ধে। কলেজের এক শিক্ষক না প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন, তার দাপটে কলেজের অধ্যক্ষসহ সকলে তটস্থ থাকে। তার বিরুদ্ধে কেউ কোন কথা বললেই নানাভাবে হয়রানীর শিকার হতে হয়। প্রতি সপ্তাহে একবার কলেজের অফিস সহকারীকে হাজিরা খাতা নিয়ে যেতে হয় ইউনিয়ন বোর্ড অফিসে। সেখানে হাজিরা খাতায় স্বাক্ষর করেন তিনি। কোন সপ্তাহে হাজিরা খাতা না নিয়ে গেলেও ক্ষিপ্ত হয়ে উঠেন তিনি।
এ ব্যাপারে জানতে চাইলে হাদিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সহকারী শিক্ষক বিলকিস জাহান বলেন, এটি সরকারের চিন্তা করা উচিৎ ছিল। আমি একা নই আমার মত আরো অনেকেই শিক্ষকতা করছেন। গোপালপুরে আরো তিনজন চেয়ারম্যান শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত। সরকার যদি চিন্তা করতো শিক্ষক চেয়ারম্যান পদে দাঁড়াতে পারবেনা তাহলে দাঁড়াতাম না। বিষয়টি নিয়ে এখন অনেকেই আমাকে বিপদে ফেলতে চেষ্টা করছেন। বিলকিস জাহান বলেন, আমি একজন বদলী শিক্ষক নিয়োগ করেছি। যাতে প্রতিষ্ঠানের কোন ক্ষতি না হয়। যদিও বদলী শিক্ষক দেয়ার কোন নিয়ম নেই বলেও মনে করেন তিনি।
এদিকে ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সেনেরচর কারিগরী কলেজের প্রভাষক মিজানুর রহমানের ব্যাক্তিগত মোবাইল নম্বরে (০১৭১২- ৪২১৯৮৩) এ বিষয়ে জানতে বার বার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
এ ব্যপারে সেনেরচর শাহ সুফী আলিম মাদ্রাসা ও কারিগরী কলেজের অধ্যক্ষ মুফতি মওলানা মনিরুজ্জামান প্রতিবেদককে জানান, ১৯৮৬ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়। এরপর ২০০৪ সালে কারিগরী কলেজসহ এমপিওভুক্তি হয়। সবমিলিয়ে মোট পাঁচশ’ শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে কারিগরী কলেজে ছাত্রছাত্রী রয়েছে প্রায় দুইশ’। দুই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের চাকুরীর বিষয়ে জানতে চাইলে অধ্যক্ষ বলেন, হাদিরা ইউনিয়নের চেয়ারম্যান বিলকিস জাহান একজন বদলী শিক্ষক নিয়োগ দিয়েছেন। কিন্ত ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান কোন বদলী শিক্ষক দেননি। এটি অনিয়মের মধ্যে পড়ে কিনা জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।
এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাজনীন সুলতানা জানান, এমনটি হলে ওই দুই চেয়ারম্যানকে হয় চেয়ারম্যান পদের জন্যে সম্মানী ভাতা নিতে হবে না হয় শিক্ষা প্রতিষ্ঠানের কাছ থেকে সম্মানী ভাতা নিতে হবে। তারা দুই প্রতিষ্ঠান থেকে সম্মানী গ্রহন করতে পারবেননা। তিনি বলেন, ওই শিক্ষা প্রতিষ্ঠানে একটি খুবই শক্তিশালী ম্যানেজিং কমিটি আছে। তারা কিভাবে এটি এ্যালাও করে আপনারা তা জিজ্ঞেস করতে পারেন। তিনি বলেন, এ ব্যাপারে কেউ অভিযোগ করলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। কেউ অভিযোগ করলে তা উর্দ্ধতন কতৃপক্ষকে অবহিত করা হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840