মধুপুরে গারোহাটের জায়গা মুক্ত করার দাবী এলাকাবাসীর

মধুপুরে গারোহাটের জায়গা মুক্ত করার দাবী এলাকাবাসীর

প্রতিদিন প্রতিবেদক মধুপুর : টাঙ্গাইলের মধুপুর উপজেলার বিখ্যাত আনারসের হাট গারোহাটের প্রায় সারে পাঁচ একর জায়গা অবৈধ দখলদারদের কবল থেকে মুক্ত করার দাবীতে মধুপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা বরাবর আবেদন করেছেন এলাকাবাসী।

মঙ্গলবার (১৪ জুলাই) বিকাল ৩টায় এ আবেদন করা হয়।মধুপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম. এ. করিম আবেদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।এলাকার প্রায় শতাধিক ব্যক্তির গণস্বাক্ষর সহ এ আবেদন টি করেন স্থানীয় মোঃ শহিদুল ইসলাম সোহেল।

তিনি বলেন, ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলার তিনটি উপজেলার সংযোগ স্থলে এ গারোহাটের অবস্থান। মধুপুর উপজেলার পূর্ব প্রান্ত, ঘাটাইল উপজেলার শেষ উত্তরপূর্ব প্রান্ত, এবং ফুলবাড়িয়া উপজেলার শেষ পশ্চিম প্রান্তের সংযোগস্থলে এ হাটের অবস্থান।

মূল হাটের অবস্থান মধুপুর অংশে হলেও কালের আর্বতে হাটটি ধীরে ধীরে ঘাটাইল অংশে প্রসার ঘটেছে। ঐতিহাসিক গুইলার পাহাড়ের এ ঐতিহ্যবাহী হাটটি এখন হারাতে বসেছে তার ঐতিহ্য।

এ হাট সপ্তাহে দুই দিন বসে।ঘাটাইল উপজেলার অংশে সরকার প্রায় অর্ধকোটি টাকার উন্নয়ন কাজ করেছে। অথচ বারবার সরকারের নিকট গ্রোথসেন্টারের জন্য আবেদন করেও বিফল হয়েছে এ অঞ্চলের মানুষ।

মধুপুর অংশে কয়েক বছর আগে স্থানীয় ইজারাদারের মাধ্যমে এ হাটে পানীয় জলের জন্য একটি টিউবওয়েল ও একটি টয়লেট করেছে।সেটাও বর্তমানে ব্যবহার অনুপোযোগী।মুল হাটটি দখল করে নিয়েছে ভুমিদস্যুরা।

এলোমেলো ঘর তুলে আবাসিক এলাকার নামে চলছে নানা অসামাজিক কাজ। ফলশ্রতিতে হয়রানির শিকার হচ্ছে নিরীহ লোক,নষ্ট হতে চলেছে সামাজিক পরিবেশ। বর্তমানে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হয়েছে।

শিক্ষাদীক্ষায়ও পিছিয়ে নেই এ অঞ্চলের মানুষ।এ হাটের সখিপুর–কাকরাইদ, পোড়াবাড়ি-গারোহাট, গারোহাট-ফুলবাড়ীয়া, গারোহাট-রক্তিপাড়া, গারোহাট-মধুপুর মহাসড়কের পাশে সরকারি, বেসরকারি, আধা সরকারি ও স্বায়ত্ব শাসিত বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে।

রয়েছে সোনালী ব্যাংক, ব্যাংক এশিয়া, সিটি ব্যাংক, ডাচ বাংলা, গ্রামীণ ব্যংক, ব্রাক, ব্যুরো টাঙ্গাইল, আশা, প্রশিকা, টি.এম,এস.এস,সি.সি.ডি.বি, আনন্দসহ এক ডজনের উপরে এনজি ও এর অফিস ও কার্যক্রম।

রয়েছে একটি কলেজ, দুটি উচ্চবিদ্যালয়, দুটি দাখিল মাদ্রসা, দুটি এবতেদায়ী মাদ্রাসা, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাঁচটি কিন্ডাগার্টেন স্কুল।৩৮৩২ নং দাগের ২ নং খাস খতিয়ানের অন্তর্ভুক্ত প্রায় সাত একর জমি সরকার গারোহাটের নামে পেরি পেরি ভুক্ত করেছে।

বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ জবরদখল মুক্ত করে গ্রোথসেন্টার করার প্রতিশ্রতি দিলেও প্রভাবশালী ভুমি দস্যুদের কাছে নতি স্বীকার করে পিছু হটেছেন।গারোহাটটি এ বছর প্রায় সাত লক্ষ টাকা ইজারা হয়েছে।

ইতিপূর্বে হাট ইজারার উন্নয়নের ১৫% টাকা ভোগ করছেন ইজারাদার নিজেই।গারোহাটের পেরিপেরি ভূক্ত জমির দখলকার রয়েছে প্রায় অর্ধশতাধিক। হাটের নেই সুশৃঙ্খল হাট পরিচালনা কমিটি।

হাটের সূধীজন মনে করেন, সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে একদিকে যেমন সরকারের রাজস্ব আয় বাড়বে, অপরদিকে স্থানীয় জনগণ পাবে সুষ্ঠ হাট ব্যবস্থাপনা। সব মিলিয়ে হাটটি ভূমিখোর ও চাঁদাবাজদের হাত থেকে মুক্ত করতে তিনি এলাকা এবং হাটের উন্নয়নের জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে উপজেলা  সহকারী কমিশনার (ভূমি) এম. এ. করিম জানান, অভিযোগটি বিকেলে আমার কাছে এসেছে,বিষয়টি তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

এরআগে মধুপুরে শ্বশুর বাড়ীতে ডেকে নিয়ে জামাই আরশেদ আলীকে হত্যা মামলার আসামীদের দ্রুত গ্রেফতার ও ফাঁসির দাবীতে মানববন্ধন করেছে মধুপুর ছাত্র অধিকার পরিষদ ও স্থানীয় জনতা।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে দিকে বাসস্ট্যান্ডে আনারস চত্বরে হত্যা কান্ডে জড়িত আসামীদের অবিলম্বে গ্রেফাতার ও সুষ্ঠ বিচারদাবী জানিয়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বিভিন্ন স্লোগান সমন্বিত প্ল্যাকার্ড বহন করেন মানবববন্ধন কারীগন।গত ১৭ মে আরশেদ হত্যার পর থেকেই নিহতের পরিবারসহ এর বিচারের দাবীতে বিভিন্ন মহল দাবী জানিয়ে আসছে।

এলাকার সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন সংগঠন এবং শিক্ষক-শিক্ষার্থীরাও রাস্তায় নেমেছে বিচার দাবীতে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২ জুলাই) মধুপুর ছাত্র অধিকার পরিষদ ও এলাকার জনগন এ মানববন্ধনের আয়োজন করেন।

হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক বিচারের দাবী জানিয়ে মানববন্ধনে বক্তব্য রাখেন নিহত আরশেদ আলীর মা মাজেদা বেগম, নিহতের ভাই মামলার বাদী মিজানুর রহমান, সুরুজ আলী, শিক্ষক আবু জাফর মিয়া সহ ছাত্র অধিকার পরিষদের বিভিন্ন নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত ১৮ মে সোমবার মধুপুর উপজেলার মির্জাবাড়ী ইউনিয়নের থলবাড়ী গ্রামে শ্বশুর বাড়ীর সুপারি গাছের সাথে গলায় ফাঁস লাগানো অবস্থায় আরশেদ আলী (৩২) এর মরদেহ উদ্ধার করে পুলিশ।

ওই সময় মধুপুর থানায় একটি অপমৃত্যুর মামলা হয়। স্ত্রী রেহেনা পারভীনের অসুস্থতার কথা বলে গত ১৭ মে রোববার শ্বশুর বাড়ীতে ডেকে নিয়ে আরশেদ আলীকে হত্যা করা হয়। পরের দিন সকালে শ্বশুর বাড়ীর পশ্চিম পাশে সুপারি গাছে ফাঁস লাগানো অবস্থায় তার মরদেহ পাওয়া যায়।

পরবর্তীতে ময়না তদন্ত প্রতিবেদনে হত্যার আলামত পাওয়ায় নিহত আরশেদ আলীর ছোট ভাই মিজানুর রহমান বাদী হয়ে ২৪ জুন বুধবার রাতে নিহতের স্ত্রী রেহেনা পারভীন, দুলাভাই আব্বাস আলী, শ্বশুর আবুল হোসেন ও শ্যালক স্বপনসহ অজ্ঞাত নামা ৫/৬ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের করেছেন।

আরো থবর পড়ুন টাঙ্গাইলের মধুপুরে মায়ের অভিযোগে মাদক আসক্ত ছেলে শামীম হোসেন (২০) কে গ্রেফতার করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এক বছরের কারাদন্ড প্রদান করা হয়েছে।

মধুপুর পৌরসভার টেকীপাড়া গ্রামের মৃত আজাহার আলীর স্ত্রী ছালেহা বেগমের মাদক আসক্ত  ছেলে মাদক সেবনের জন্য প্রতিদিনই টাকা চায় কিন্ত বিধবা মা দিতে না পারায় তাকে মারধোর করে।

তার অত্যচার সইতে না পেরে রোববার (১২ জুলাই) বিকেলে মধুপুর থানায় একটি অভিযোগ করেন। তার অভিযোগের পরিপ্রেক্ষিতে মধুপুর  থানা অফিসার ইনচার্জ তারিক কামালের নির্দেশে থানা পুলিশ সোমবার (১৩ জুলাই) সকালে ওই মাদক আসক্ত ছেলে শামীমকে গ্রেফতার করে।

পরে মধুপুর উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এম. এ. করিম ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে মাদক দ্রবা নিয়ন্ত্রক আইন ২০১৮ এর ৪২(১) ধারা অপরাধে তাকে দোষী সাব্যস্ত করে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড এবং ৫০০ টাকা জরিমানা করেন। টাকা অনাদায়ে আরও ৭ দিনের কারাদন্ড প্রদান করা হয়।

উল্লেখ্য, মধুপুরে মাদক ব্যাবসায়ীদের হাতে আহত হয়েছেন ঢাকা জ্বগনাথ বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের উদ্ভিদ বিজ্ঞানের ছাত্র মো: আব্দুল আলীম।

বুধবার (১০জুন) সন্ধায় উপজেলার অরণখোলা এলাকার বটতলা মোড়ে এঘটনা ঘটে।

জানা যায় আলীম তার নিজ বাড়ী কালার বাজার হতে অটোরিক্সা (অটো) যোগে মধুপুর আসার পথে স্হানে এলে কালার বাজার এলাকার বাসিন্দা মাদকব্যাবসায়ী জিল্লু পিতা কালাম, নয়ন পিতা নুরুল ইসলাম, মিলন সহ আরো কয়েকজন মিলে অটোরিক্সা (অটো) থেকে নামিয়ে তাকে মারপিট করে।

পরে তাকে এলাকার লোকজন উদ্ধার করে চিকিৎসার জন্য মধুপুর উপজেলা স্বাস্হ কমপ্লেক্সে ভর্তি করেন। আলীম জানান বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারনে বাড়ীতে আসি।

মাদক ব্যাবসায়ীরা এলাকায় অবাদে মাদক সেবন ও বিক্রি করায় আমি তাদেরকে বাধা নিষেধ করায় তারা ক্ষিপ্ত হয়ে আমাকে এবং আমার পরিবারের লোকজনকেও এর আগেও মারপিট করেছিল। এ রিপোর্ট লেখা পর্যন্ত মামলার প্রস্তুতি চলছে।

এরআগে মধুপুরে মাদকের ভয়াবহ ছোবল থেকে এলাকা সুরক্ষায় প্রেস ব্রিফিং ও আলোচনা সভা অনুষ্ঠিত। মহামারি করোনা ভাইরাসের মরণ ছোবলে দেশের মানুষ আজ দিশেহারা তখনই এই দূর্বলতাকে কাজে লাগিয়ে কিছু মাদক ব্যবসায়ী বাড়ি গাড়ী করে মাদকের স্বর্গরাজ্যে মুকুটহীন সম্রাট সেজে মাদক রাজ্য পরিচালনা করে যাচ্ছে।

এমনই একটি মাদক সম্রাট মধুপুর পৌরসভার শেওড়াতলার বাসিন্দা মৃত নাজিমুদ্দিনের ছেলে মোঃ শফিকুল ইসলাম। মুলত নাজিমুদ্দিন কালিহাতী উপজেলার বল্লা গ্রামের আদি বাসিন্দা।

কালিহাতীরhttp://3.0.107.7/?p=28114 বল্লাতে বিভিন্ন মাদকদ্রব্য বিক্রি করে উর্তী বয়সের ছেলেদের বিপথগামী করে ফেলে এবং মাদকাসক্ত তরুণেরা ইফটিজিং, ছিনতাই সহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ে যার ফলে এলাকাবাসী তাদেরকে স্বপরিবারে এলাকা থেকে বিতারিত করে।

পরবর্তীতে মধুপুরকে মাদকের নিরাপদ ঘাটি হিসেবে বেছে নিয়ে সামান্য জমির উপর জুফড়ীঘর তুলে তার ছেলেদেরকে নিয়ে মাদক বিক্রি শুরু করেন। মধুপুরের থানা পুলিশ থেকে শুরু করে সর্বসাধারণের কাছে আলোচিত বনে গেছে এই মাদক সম্রাট শফিক বাবলু গং।

ইয়াবা ও হিরোইন সহ বেশ কয়েকবার হাতেনাতে ডিবি পুলিশের হাতে ধরা পড়ে। বর্তমানে শফিকুল বিপুল পরিমাণ হিরোইন সহ টাঙ্গাইলের ডিবি পুলিশের হাতে ধরা পড়ে এবং তার বড় ভাই বাবলু বিপুল পরিমাণ ইয়াবাসহ ধরা পড়ে বর্তমানে রৌমারী জেলহাজতে আছে।

এলাকাবাসীর অভিযোগ এই মাদক ব্যবসায়ীদের কারণে এলাকার যুবসমাজ আজ বিভিন্ন অপরাধের সাথে সম্পৃক্ত হচ্ছে। বহিরাগতদের কাছে মাদক বিক্রির সময় এলাকার কিছু যুবক বাঁধা দিলে দু’পক্ষের মধ্যে হাতাহাতি হয় এবং সেই জেরে মাদক ব্যবসায়ী শফিক মাদক বিরোধী যুবকদের নামে মধুপুর থানায় মিথ্যা মামলা করে।

প্রেস ব্রিফিং এর মাধ্যমে মধুপুর পৌরসভার মেয়র মাসুদ পারভেজ, ওয়ার্ডের কাউন্সিলর ও এলাকাবাসীর সমন্বয়ে সাংবাদিকদের মাধ্যমে টাঙ্গাইল জেলা প্রশাসক বরাবর মাদক সম্রাটদের বিরুদ্ধে কঠিন থেকে কঠিনতর শাস্তির দাবি জানান।

এসময় উপস্থিত ছিলেন মধুপুর প্রেস ক্লাবের সভাপতি মোঃ আঃ হামিদ, সাধারণ সম্পাদক মোঃ বাবুল রানা সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক।

মধুপুরেhttp://3.0.107.7/?p=27252 নাতনী ধর্ষণ ও হত্যার চেষ্টার অভিযোগে প্রতিবেশী (সম্পর্কের দাদা) দাদা আনোয়ার হোসেন (৪৫) কে গ্রেফতার করেছে পুলিশ।

অভিযুক্ত আনোয়ার হোসেন ধনবাড়ী উপজেলার ধোপাখালী ইউনিয়নের দরিরামপুর গ্রামের জনৈক হাসান আলেীর ছেলে।

বর্তমানে মধুপুর উপজেলার পালবাড়ী গ্রামের নানা রফিকুল ইসলামের বাড়ীর পাশে বসতবাড়ী তৈরী থাকেন। তার স্ত্রী ও দুই মেয়ে রয়েছে।

বুধবার (২৪ জুন) দুপুরে পাঁচ বছরের শিশুটির পিতা শাজাহান তার মেয়েকে ধর্ষণ চেষ্টার অভিযোগ এনে ধর্ষক আনোয়ার হোসেন-এর নামে থানায় লিখিত মামলা দায়ের করেন।

পরে পুলিশ অভিযুক্তকে আটক করে টাঙ্গাইল আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেন।

শিশুটির বাবা শাজাহান ও দাদা রফিকুল ইসলাম জানান, রোববার দুপুরে তার নাতনীকে ফুঁসলিয়ে আনোয়ার বাড়ীর কাছের বংশাই নদীর তীরের পাটক্ষেতে নিয়ে ধর্ষণচেষ্টা করে।

তিনি অভিযোগ করেন, খারাপ কিছু করে বা করতে না পেরে তাকে মেরে নদীতে ফেলে দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু স্থানীয় এক নারী দেখে ফেলায় আনোয়ার তার নাতনীকে রেখে পালায়।

সেখান থেকে শিশুটিকে উদ্ধার করে বাড়ী আনার পর অসুস্থ হয়ে পড়ে। শিশুটির অবস্থা খারাপ হওয়ায় এ নিয়ে আনোয়ারকে জিজ্ঞাসাবাদ করলে উল্টো শিশুটির পরিবারকে হুমকি-ধামকি দিতে থাকেন।

অভিযুক্ত আনোয়ার শিশুটির সম্পর্কে দাদা । আনোয়ারের স্ত্রী ও ২ টি মেয়ে থাকা স্বত্তেও আমার শিশু নাতনী কে ধর্ষণ চেষ্টা করেছে ।

প্রাণের ভয়ে শিশুটির বাবা শাজাহান আলী বুধবার দুপুরে মধুপুর থানায় লিখিত অভিযোগ করেন।

শিশুটির পরিবার প্রশাসনের কাছে সব্বোর্চ শাস্তি দাবী করেন।

মির্জাবাড়ী ইউনিয়নের ৮ নং ইউপি সদস্য ইউপি সদস্য শামীম আল মামুন ঘটনার সত্যত্যা স্বীকার করে অভিযুক্ত আনোয়ারের কঠিন শাস্তির দাবী জানান।

মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারিক কামাল জানান, অভিযুক্ত অনোয়ার হোসেন কে গ্রেপ্তার করে বৃহস্পতিবার টাঙ্গাইল জেল হাজতে প্রেরণ করা হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইগত ব্যবস্থা নেওয়া হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840