টাঙ্গাইলের খলিলুর ২২ বছর ধরে মসজিদে নববীর খাদেম

টাঙ্গাইলের খলিলুর ২২ বছর ধরে মসজিদে নববীর খাদেম

বিশেষ প্রতিবেদক: পৃথিবীতে আল্লাহতায়ালা নানা রকম মানুষ সৃষ্টি করে তাদের নানা শ্রেণিতে ভাগ করে দিয়েছেন। অর্থ-বিত্তের বিবেচনায় কেউ উঁচু কেউ নীচু। শিক্ষাদীক্ষায় কেউ উঁচু কেউ নীচু। সম্মান-মর্যাদায় কেউ উঁচু কেউ নীচু। বংশ-গোত্রের দিক থেকেও আলাদা। এই শ্রেণিভেদই মানুষের জীবনকে স্বাভাবিক গতিতে পরিচালিত করছে। সবাই উচ্চশিক্ষিত হয়ে অফিসের বস হয়ে গেলে যেমন ক্লার্ক আর দারোয়ান খুঁজে পাওয়া যেত না, তেমনি সবাই শিক্ষাবঞ্চিত থাকলেও শিক্ষাকেন্দ্রিক কাজগুলো করা সম্ভব হতো না। তাইতো পৃথিবীতে কত রকমের পেশা রয়েছে তা বলা মুশকিল। তবে বেঁচে থাকার জন্য কিংবা শুধু ভালো লাগা থেকে মানুষ নানা রকম পেশা বেছে নেয়। তেমনই এক খেদমতের পেশায় নিয়োজিত রয়েছেন মো: খলিলুর রহমান (৪৪)। পবিত্র মদিনা শরিফের মসজিদে নববিতে প্রায় ২২ বছর ধরে তিনি খাদেম হিসেবে কর্মরত আছেন।

টাঙ্গাইল থেকে প্রকাশিত দৈনিক টাঙ্গাইল প্রতিদিন প্রত্রিকার সম্পাদক মোঃ মোস্তাক হোসেন গত ১৮ মার্চ তারিখে ওমরা হজে¦র উদ্দেশ্যে রওনা হয়। প্রথমে মক্কায় যান। তার সাতদিন পর যান মদিনায়। মদিনায় যাওয়ার দুইদিন পর মসজিদে নববিতে পরিচয় হয় খাদেম খলিলুর রহমানের সাথে। মোস্তাক হোসেনের ভাষ্যমতে, দেশের মানুষ হওয়ায় তিনি আমাকে বিশেষ ব্যবস্থায় রিয়াজুল জান্নাতে নামাজ পড়ার সুযোগ করে দেন। তখন আমাকে তিনি জানান, তার বাড়ি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ভুক্তা গ্রামে। তিন মেয়ের জনক খলিলুর রহমান সদা হাস্যোজ্জ্বল। দায়িত্ব পালনের পাশাপাশি তিনি হাজীদের মসজিদে নববির বিভিন্ন উল্লেখযোগ্য স্থাপনা এবং ইতিহাস তুলে ধরেন। যা হাজীদের জন্য এক পরম পাওয়া। কারণ না জেনে আমল করার চেয়ে জেনে আমল করার মধ্যে অনেক বেশি প্রাপ্তি রয়েছে। হাজীদের জানার স্বার্থে তিনি এ কাজটা বেশ খুশিমনেই করে থাকেন।

খলিলুর রহমানের কাছে মোস্তাক হোসেন জানতে চান, দেশ ছেড়ে বিদেশের মাটিতে এতটা বছর রয়েছেন- এতে করে কি খারাপ লাগে না? তিনি উত্তরে খলিলুর রহমান জানান, কিছুটা তো খারাপ লাগেই, তবে এখন নিজেকে মানিয়ে নিয়েছি। নববিতে চাকরি করতে কেমন লাগে? জানতে চাইলে তিনি অকপটে স্বীকার করেন বেশ ভালো লাগে। পবিত্র মদিনার মাটিতে তাও আবার মসজিদে নববীতে খাদেম হিসেবে থাকতে দায়িত্ব অনেক সৌভাগ্যবান ব্যাপার। কারণ ইসলাম ধর্মের দ্বিতীয় পবিত্রতম স্থান মসজিদে নববী। এখানেই আমাদের প্রিয় নবী ও আখেরি নবী হজরত মোহাম্মদ (সা:) এর পবিত্র রওজা শরিফ, তার ডানপাশে ইসলামের প্রথম খলিফা হজরত আবু বকর সিদ্দিক (রা.) ও দ্বিতীয় খলিফা হজরত উমর ফারুক (রা.)। তাছাড়া ইসলাম ধর্মে মসজিদের খাদেমদের বিশেষ মর্যাদা রয়েছে।

টাঙ্গাইলের খলিলুর রহমান দুই বছর পরপর দেশে আসার সুযোগ পাচ্ছেন। যদিও এ নিয়ে তার কোন আক্ষেপ নেই। তিনি জানান, মসজিদ নববীর ভেতরের একটা অংশে রিয়াজুল জান্নাহ বা জান্নাতের বাগান নামক একটা বরকতময় স্থান রয়েছে। সেখানে সাতটি স্তম্ভ রয়েছে। তার মধ্যে ছয়টি বাহিরে আর একটি জিব্রিল (আ:) ভিতরে বাকি ছয়টি হল ; ১. ছাতোনে ওফুদ ২. ছাতোনে হারেছ ৩. ছাতোনে ছারির ৪.ছাতোনে আম্মা আয়েসশা ৫.ছাতোনে আবুলিবাবা৬.ছাতোনে হানানা।

প্রতিটি স্তম্ভের পাশে এবাদতের পৃথক পৃথক বিশেষ ফজিলতও রয়েছে। বই পড়ে স্তম্ভগুলোর নাম জানা যায়। কিন্তু বেশির ভাগ মানুষের পক্ষেই সম্ভব নয় কোনটির কোন নাম তা নির্ধারণ করার। এগুলো চিনতে হলে চাই খাদেমদের সহযোগিতা। বাংলাদেশী হাজীদের জন্য খলিলুর রহমান অত্যন্ত খুশিমনেই সহযোগিতা করে আসছেন। যদি সৌদি সরকার খাদেমদের নির্দিষ্ট সময়ের দায়িত্ব শেষে যদি বাড়তি কিছু সময় হাজীদের গাইড করার সুযোগ দিত, তাহলে হাজীদের আরো সেবা করার সুযোগ পাওয়া যেত।

খলিলুর রহমান সাংবাদিক মোস্তাক হোসেনকে জানান, তিনি দুই বছর পরপর ছুটিতে দেশে আসেন। নিজ গ্রামের বাড়ি ভুক্তা এলাকায় খুব কম সময় পার করেন। বর্তমানে তার টাঙ্গাইল শহরে অবস্থিত শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন কোদালিয়া এলাকায় নিজের একটি বাড়ি রয়েছে। তিন মেয়ে ও শাশুড়িকে নিয়ে স্ত্রী রওশন আক্তার ওই বাড়িতেই বসবাস করেন। সৌভাগ্যবান খলিলুরের পিতার নাম মৃত আব্দুল কদ্দুস ও মাতা জয়মন বেগম।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840