সংবাদ শিরোনাম:
মধুপুরে এমডি-২ জাতের আনারসের চারা বিতরণ

মধুপুরে এমডি-২ জাতের আনারসের চারা বিতরণ

বিশেষ প্রতিবেদক: সুপার সুইট হিসেবে পরিচিত এমডি-২ জাতের আনারসের ৫ কোটি টাকা মূল্যের ৫ লাখ ৪০ হাজার চারা বিনামূল্যে কৃষকের মাঝে বিতরণ শুরু হয়েছে।

আনারসের রাজধানীখ্যাত টাঙ্গাইলের মধুপুরে আজ বুধবার এই বিতরণ কার্যক্রমের আয়োজন করা হয়।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া মধুপুর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে কৃষকদের হাতে চারা তুলে দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী, কৃষি মন্ত্রণালয়ের উপসচিব মুনসুর আলম খান, উপসচিব রাজীব সিদ্দীকি, মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান, উপজেলা নির্বাহী অফিসার প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা যায়, এবছর দেশে ৫ কোটি টাকা মূল্যের ৫ লাখ ৪০ হাজার চারা বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এর মাধ্যমে টাঙ্গাইল, রাঙ্গামাটি, বান্দরবন ও খাগড়াছড়ি জেলার ২৪০জন কৃষক ২ হাজার ২৫০টি করে চারা পাচ্ছেন। ফিলিপাইন থেকে আমদানি করে গতবছর প্রথম দেশে এ জাতের চারা কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছিল।

এমডি-২ জাতের আনারস রপ্তানিযোগ্য। আন্তর্জাতিক বাজারে এটির অনেক সুনাম রয়েছে। বিশেষ করে ইউরোপ-আমেরিকায় বেশ জনপ্রিয়। এ জাতের আনারস দেশিয় আনারসের তুলনায় অনেক বেশি মিষ্টি। এই আনারস দ্রুত পচে না। এছাড়া দেশিয় আনারসের চোখগুলো থাকে ভেতরের দিকে। আর এ জাতের আনারসের চোখগুলো থাকে বাইরের দিকে। ফলে পুষ্টিগুণসম্পন্ন অংশের অপচয় কম হয়।

 

 

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840