শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে লোকবলের অভাব, নোংরা পরিবেশে চলছে চিকিৎসাসেবা

শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে লোকবলের অভাব, নোংরা পরিবেশে চলছে চিকিৎসাসেবা

মোঃ সোহেল রানা: টাঙ্গাইলে প্রায় ৪০ লাখ মানুষের চিকিৎসা সেবায় শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল একটি আশির্বাদ হয়ে দেখা দিয়েছে। তবে নোংরা পরিবেশ, প্রয়োজনীয় চিকিৎসক ও নার্সসহ লোকবল নিয়োগ না হওয়ায় যেন শুরুতে হোঁচট খাচ্ছে এ হাসপাতালটি। এ নিয়ে জেলার প্রত্যন্ত এলাকা থেকে চিকিৎসা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের মাঝে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হচ্ছে।

টাঙ্গাইলবাসীর দীর্ঘদিনের দাবি ছিল একটি মেডিকেল কলেজ ও হাসপাতালের। অবশেষে ২০১৪ সালে ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ক্যাম্পাসে শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠিত হয়। জেলাবাসীর উন্নত চিকিৎসাসেবায় যা একটি মাইলফলক হিসেবে মানুষের মনে জায়গা করে নিয়েছে। কিন্ত শুরুতেই যেন হোঁচট খেতে শুরু করেছে এ হাসপাতালটি।

জানা গেছে, ঝকঝকে তকতকে ১৩ তালা ভবন নির্মানের পর থেকে তা চিকিৎসাসেবার জন্যে প্রস্তুত রয়েছে। এরই মধ্যে অন্তবিভাগ মেডিসিন ওর্য়াড ও বর্হিবিভাগ চালু করা হয়েছে। চাহিদাপত্র অনুযায়ী হাসাপাতালে মোট ৭৬ জন ডাক্তারের মধ্যে রয়েছে ৪৪ জন। মোট ১৬৫ জন নার্সের মধ্যে রয়েছে দায়িত্ব পালন করছে মাত্র ৩০ জন। নার্সিং সুপারভাইজারের ৮ জনের মধ্যে একজনও নেই। এদিকে আউটর্সোসিংয়ের দায়িত্ব পেয়েছে ঢাকার মাছরাঙ্গা নামের ঠিকাদারী একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্টান লোক নিয়োগ করেছে ৯০ জন। এরা হলো- ৩০ জন পরিচছন্নতা কর্মী , ৯ জন নিরাপত্তা প্রহরী, ১১ জন আয়া, ৩ জন বাবুর্চি, ৬ জন সহকারী বাবুচি, ৫ জন লিফট ম্যান, ১৫ জন ওয়ার্ড বয়, ২ জন ইলেকট্রিসিয়ান, ২ জন পাম্প অপারেটর, ২ জন মালী, ৪ জন ল্যাব-অ্যাটেনডেন্ট ও ১ জন ডোম।

ইতিমধ্যে এক্সরে, ইসিজি,আলট্রা সহ প্যাথোলজিক্যাল আংশিক পরিক্ষার কাজ শুরু হয়েছে। খুব শিঘ্রই এমআরআই , সিটি স্ক্যান এবং প্যাথোলজির পুর্নাঙ্গা পরিক্ষা চালু করা হবে বলে জানিয়েছে কতৃপক্ষ। এই পরিক্ষাগুলো চালু হলেই ওটি চালু হবে এবং পর্যায়ক্রমে সবগুলো ওয়ার্ড চালু হবে- এমনটা দাবি হাসপাতাল কতৃপক্ষের।

এদিকে সরেজমিনে গিয়ে দেখা য়ায়, হাসপাতালের দশম তলায় মেডিসিন ওয়ার্ড চালু হলেও পর্যাপ্ত লোকবলের অভাবের কারনে বাথরুমের করুন অবস্থা বিরাজ করছে। বাথরুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। খুবই নোংরা পরিবেশ আর ময়লা আবর্জনায় সেখানকার বেসিনগুলো অব্যহৃত পড়ে আছে। কলগুলো বিকল হয়ে পড়ে আছে। মেঝেতে ময়লা আজর্বনার স্তুুপ হয়ে আছে। মেডিকেল বর্জ ফেলার ড্রাম ভর্তি হয়ে নিচ দিকে পড়ে রয়েছে। অথচ আউট সোর্সিংয়ের ৩০ জন পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ করা হয়েছে। এসব পরিচ্ছন্নতাকর্মী তাহলে কি দায়িত্ব পালন করছে এ প্রশ্ন সকলের।
টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার হরিপুর গ্রামের সাজ্জাত হোসেন এ হাসপাতালে এসেছেন তার ছোট ভাইকে নিয়ে। প্রতিবেদককে তিনি জানান, মাত্র কিছুদিন আগে এই হাসপাতাল চালূ হয়েছে। অথচ এখনি ময়লা আবর্জনায় ভরে গেছে। এভাবে চলতে থাকলে আগামীতে এ হাসপাতালের অবস্থা কি যে হয় তা কেউ বলতে পারবেনা। শহরের আকুর টাকুর পাড়ার মমতাজ বেগম বলেন, আমরা হাসপাতাল চালূ হওয়ার পর খুবই খুশী হয়েছিলাম। কিন্তু এখন হাসপাতালের অবস্থা দেখে খুবই হতাশ হচ্ছি। এসব ব্যপারে এখনি কঠিন পদক্ষেপ নেয়ার দাবিও জানান তিনি।

এ ব্যাপারে শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের সাথে বার বার যোগাযোগের চেষ্টা করা হলেও প্রতিবেদক তার সাক্ষাত পায়নি। পরে হাসপাতালের প্রধান সহকারী মোঃ লাল মাহমুদ মিয়ার সাথে প্রতিবেদকের কথা হয়। এসময় তিনি বলেন, আমাদের আউটর্সোসিং এর সাথে সমন্বয় করেই পরিস্কার পরিছন্নতার কাজ করা হয়। জলাবদ্ধতা নিয়ে আমরা টাঙ্গাইল গনপূর্ত বিভাগকে মৌখিক ও লিখিত আকারে অবহিত করেছি। তারা এসে সরেজমিনে দেখে গেছেন। হয়ত অল্প কিছু দিনের মধ্যে তারা এর সমাধান দেবেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840