সংবাদ শিরোনাম:
সখীপুরে লক্ষ্যমাত্রার ৯৮ শতাংশ ধান সংগ্রহ হয়নি

সখীপুরে লক্ষ্যমাত্রার ৯৮ শতাংশ ধান সংগ্রহ হয়নি

আমিনুল ইসলাম, সখীপুর: টাঙ্গাইলের সখীপুর উপজেলায় এ মৌসুমে ৭ শত ৭২ টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) শেষ দিন পর্যন্ত মোট সংগ্রহ দাঁড়িয়েছে মাত্র ১৫ টন। হাটবাজারগুলোয় ধানের দাম বেশি হওয়াসহ নানা কারণে কৃষকেরা ধান সরকারি খাদ্যগুদামে বিক্রি করেননি। উপজেলার কৃষকদের দাবি, সরকারি ক্রয়মূল্য প্রতি মণ ১ হাজার ৮০ থেকে বাড়িয়ে কমপক্ষে ১ হাজার ২০০ টাকা করতে হবে। তা না হলে লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। কারণ বাজারে এখন ধানের দাম ১ হাজার ১০০ টাকা। এ ছাড়া কৃষি কার্ড নিয়ে অনলাইনে আবেদন, ব্যাংক চেকের মাধ্যমে দাম পরিশোধ, আর্দ্রতা মাপা, পরিবহন খরচসহ নানা ঝামেলার কারণে তাঁরা ধান বিক্রিতে আগ্রহ পান না। কীর্তনখোলা গ্রামের কৃষক ওয়াসিম মিয়া বলেন, এখন সারা দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। ধানের বাজারদর এখন ঊর্ধ্বগতির দিকে যাচ্ছে। ধানের দাম আরও বাড়বে মনে করে অনেকেই ধান কিনে মজুত করছেন। সরকারের যে মূল্য, তা আরও বাড়াতে হবে, তবেই তো কৃষক সরকারের কাছে ধান বিক্রি করবেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলায় সরকারি খাদ্যগুদামে ধান বিক্রিতে সহগ্রাধিক কৃষক স্বেচ্ছায় অনলাইনে আবেদন করেন। উপজেলায় এবার আমন ধান ক্রয়ে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭শ ৭২ টন। প্রতি কেজি ধান ২৭ টাকা দরে ও প্রতি মণ ধান ১ হাজার ৮০ টাকা দরে কৃষকদের কাছ থেকে সংগ্রহ করার জন্য সরকারি নির্দেশনা ছিল। প্রত্যেক কৃষক সর্বোচ্চ তিন টন ধান গুদামে বিক্রি করতে পারবেন।
গত বছরের ৭ নভেম্বর থেকে এই উপজেলায় খাদ্যগুদামে ন্যায্যমূল্যে ধান সংগ্রহ কার্যক্রম শুরু হয়। ধান সংগ্রহের শেষ সময় নির্ধারণ করা হয়েছিল ২৮ ফেব্রুয়ারি। গুদামের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, ৫ জন কৃষকের কাছ থেকে মাত্র ১৫ টন ধান সংগ্রহ করা গেছে। হাটবাজারে ধানের দাম বেশি পাওয়ায় কৃষকেরা গুদামে ধান নিয়ে আসছেন না।

দাড়িয়াপুর গ্রামের কৃষক শাহজাহান বলেন, তিনি সরকারের কাছে তিন টন ধান বিক্রি করে ঠকেছেন। গুদামে ধান বিক্রিতে নানা ঝামেলা। গুদামের সংশ্লিষ্ট ব্যক্তিরা ধানের আর্দ্রতা পরীক্ষা করে সরকারি নির্দেশনামতো হলে তারপর ধান কিনে থাকেন। এ ছাড়া পরিবহন খরচ তো আছেই। আরও নানা ঝামেলা আছে। অন্যদিকে বাজারে নিয়ে ধান বিক্রি করলে কোনো রকম ঝামেলা ছাড়াই সরকারি দামের চেয়ে বেশি দামে বিক্রি করা যাচ্ছে। কৃষকদের স্বার্থের কথা ভেবে সরকারিভাবে ধানের দাম আরও বাড়ানো উচিত বলে তিনি মনে করেন। বহুরিয়া গ্রামের কৃষক জিয়াউর রহমান বলেন, গুদামে ধানের দাম কম। আবার নিয়ে যেতেও খরচ হয়। আর ধান ব্যবসায়ীরা কৃষকের বাড়িতে এসে নগদ মূল্য দিয়ে ধান নিয়ে যাচ্ছেন। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ আশরাফুল আলম ফাহিম বলেন, উপজেলার হাটবাজারগুলোয় ধানের দাম সরকারনির্ধারিত মূল্যের চেয়ে বেশি থাকায় ধান সংগ্রহ কার্যক্রম ব্যাহত হচ্ছে। এই বাজারদর অব্যাহত থাকলে খাদ্যগুদামে সরকারিভাবে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন কোনো অবস্থায় সম্ভব নয়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষও জানে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা সংগ্রহ পর্যবেক্ষণ কমিটির সভাপতি চিত্রা শিকারী বলেন, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে হাটবাজার গুলোয় কৃষকেরা ভালো দামে ধান বিক্রি করতে পারছেন। ফলে কার্যক্রম ব্যাহত হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840